খেলোয়াড়রা বেতন না কমালে দেউলিয়া হতে পারে মেসির বার্সেলোনা

খেলোয়াড়রা আগামী ৫ নভেম্বরের মধ্যে বেতন না কমালে দেউলিয়া হতে পারে বার্সেলোনা জানিয়েছে স্প্যানিশ সংবাদ মাধ্যম আরএসি ১।
আরএসি ১ জানিয়েছে, বার্সেলোনাকে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচতে হলে আগামী ৫ নভেম্বরের মধ্যেই খেলোয়াড়দের বেতন ৩০ শতাংশ কমাতেই হবে। নতুবা ২০২১ সালের জানুয়ারিতে বার্সেলোনাকে দেউলিয়া ঘোষণা করা হবে।

বার্সেলোনা তাদের মোট প্রদান করা বেতনের ৯০ শতাংশেরও বেশি দিয়ে থাকে ক্লাবের ফুটবলারদের। আর তাই তো ফুটবলারদের বেতন কমাতে পারলে ক্লাবের লোকসানের পরিমাণ কমে যাবে বড় অংশে। ক্লাবের এমন আবেদনের পর ফুটবলাররা ব্যুরো ফ্যাক্সের মাধ্যমে জানিয়েছিল তারা দ্বিতীয় দফায় বেতন কম নেবেন না। এরপরেই যুদ্ধ লেগেছে দুই পক্ষের ভেতর।

ক্লাবের পক্ষ থেকে হিউম্যান রিসোর্সের প্রধান জেম্মা বায়োস্কার স্বাক্ষরকৃত এক বিবৃতিতে জানানো হয়েছিল, ক্লাব খেলোয়াড়দের বেতন কর্তনের এই সিদ্ধান্তে অটল। তবে ক্লাব কর্তৃপক্ষ ফুটবলারদের সঙ্গে এই নিয়ে আলোচনায় বসতে রাজী আছে। ফুটবলারদের মধ্যে কেবল একজনই সেই আলোচনার টেবিলে বসতে পারবেন। আর ক্লাব এই সিদ্ধান্ত থেকে এক চুলও সরে আসবে না।

এদিকে, লিওনেল মেসি বার্সার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর না করলে আগামী বছর বড় অঙ্কের বোনাস তাকে প্রদান করতে হবে চুক্তি সম্পন্ন করার জন্য। এক্ষেত্রে বার্সেলোনা আরও বড় অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে।

বার্তোমেউর পদত্যাগের পর অন্তর্বর্তীকালীন সভাপতি কার্লেস টুস্কেটস গত সপ্তাহেই ক্লাবের অর্থনৈতিক লোকসানের ব্যাপারটি তুলে ধরেছেন। তিনি বলেন, ‘আমাদের সবচেয়ে বড় দুঃশ্চিন্তা হচ্ছে ক্লাবের অর্থনৈতিক অবস্থা। প্রাদুর্ভাব বার্সেলোনার ওপর অনেক বড় প্রভাব ফেলেছে। আমাদের ক্লাব সবসময় দর্শনার্থীদের ওপর নির্ভর করে চলে, কিন্তু এই প্রাদুর্ভাবের কারণে তাদের আনাগোনা কমে যাওয়ায় আমারাও লোকসানের মুখে পড়েছি। অর্থনৈতিক দিক দিয়ে বার্সেলোনা এখন শক্ত অবস্থানে নেই।’

এছাড়াও, জানা যায় বার্সেলোনা তাদের বাজেটের থেকেও ১৯২ মিলিয়ন ইউরো কম উপার্জন করেছে। বাজেটে ১ হাজার ৪৭ মিলিয়ন ইউরো উপার্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও শেষ পর্যন্ত ৮৫৫ মিলিয়ন উপার্জন করতে সক্ষম হয় বার্সা। এবং সব মিলিয়ে বার্সেলোনা ৯৭ মিলিয়ন ইউরো লোকসান গুনেছে। এদিকে বার্সেলোনার ঋণ দ্বিগুনেরও বেশি বেড়েছে। ক্লাবের ঋণের পরিমাণ ২১৭ মিলিয়ন ইউরো থেকে বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৪৮৮ মিলিয়ন ইউরোতে।

x