হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ফোন পরিষ্কার করলে মারাত্মক ক্ষতি

মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, স্যানিটাইজার স্প্রে’র মতো ভাইরাস দূরে রাখার নানা জিনিস জুড়ে গিয়েছে মানুষের দৈনন্দিন জীবনে।

তবে শুধু নিজেকেই তো নয়, নিজের সঙ্গে বাইরে নিয়ে যাওয়া জিনিসগুলোকেই জীবাণুমুক্ত রাখা বিশেষ প্রয়োজন। আর সেই তালিকায় সর্বাগ্রে আসে স্মার্টফোনটির নাম।

কিন্তু সমস্যা হলো স্যানিটাইজার দিয়ে হাত সাফ করার মতোই যদি মোবাইল ফোনটিকেও পরিষ্কারের চেষ্টা করেন, তাহলে আর রক্ষা নেই। এক লাফে অনেকখানি আয়ু কমবে আপনার সাধের ফোনটির। জেনে নিন, স্মার্টফোনে স্যানিটাইজার ব্যবহার করলে কী ধরনের ক্ষতি হতে পারে।

বাড়িতে কিংবা কর্মক্ষেত্রে যেখানে-সেখানে আপনার স্মার্টফোনটি পড়ে থাকে। ফলে তাতে ধুলা-বালি লেগে থাকা অস্বাভাবিক কিছু নয়। সেই মোবাইলই স্বচ্ছন্দে হাতে তুলে নিয়ে কানে ঠেকান। ফলে সেই ধুলো-ময়লা আপনার শরীরকেও স্পর্শ করে। দীর্ঘক্ষণ থেকে যেতে পারে করোনা ভাইরাসও । কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন স্মার্টফোন পরিষ্কার করতে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহার একেবারেই ঠিক নয়। এতে ফোনের চরম ক্ষতি হয়।

১. বারবার স্যানিটাইজার ব্যবহার করলে আপাত দৃষ্টিতে মনে হবে ফোনের স্ক্রিনটি দারুণ পরিষ্কার হচ্ছে। কিন্তু এতে আসলে স্ক্রিন ক্ষতিগ্রস্তই হয়। পাশাপাশি হেডফোনের জ্যাক ও স্পিকারও নষ্ট করে দেয়।

২. স্যানিটাইজার ব্যবহারের ফলে সার্ভিসিং সেন্টারেও ভিড় বেড়েছে। কারণ আগের তুলনায় মোবাইলের আয়ু দ্রুতই কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্যানিটাইজারে অ্যালকোহল থাকে। তাই সেটি দিয়ে মোবাইল পরিষ্কারের পর হেডফোনের জ্যাক কিংবা চার্জার গুঁজলে শর্ট সার্কিটের প্রবল সম্ভাবনাও থেকে যায়।

৩. এখানেই শেষ নয়, ক্ষতির তালিকা আরও লম্বা। স্যানিটাইজার ব্যবহারের ফলে ডিসপ্লে ধীরে ধীরে হলুদ হয়ে যেতে পারে। একইসঙ্গে খারাপ হয়ে যায় ক্যামেরার লেন্সও। তাই সাধের স্মার্টফোনটি ভুল করেও বারবার স্যানিটাইজ করবেন না।

এবার প্রশ্ন হলো তাহলে কীভাবে মোবাইল ফোনের দেখভাল করবেন?

১. প্রোফেশনাল ক্লিনিং সলিউশন কিনে ফেলতে পারেন। না হলে তুলার মধ্যে সামান্য পরিমাণ স্যানিটাইজার ঢেলে নিন। এরপর মোবাইলটি সুইচড অফ করে সেটি মুছে ফেলুন।

২. ৭০ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন বিশেষ ওয়াইপস বাজারে অনায়াসেই পেয়ে যাবেন। সেটি দিয়ে জীবাণুমুক্ত করে ফেলতে পারেন স্মার্টফোন।

৩. সুরক্ষিত অ্যান্টি-ব্যাকটিরিয়াল টিস্যু পেপার কিনেও সহজেই মোবাইল পরিষ্কার করতে পারেন। যেকোনো ওষুধের দোকানেও পেয়ে যাবেন। এটি শুকনো হওয়ায় ফোনের ক্ষতি করে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

x