যেভাবে জানা যাবে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল

১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল বুধবার (১১ নভেম্বর) রাতেই প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএর দায়িত্বশীল একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, এনটিআরসিএর নির্ধারিত ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। ওয়েবসাইটে রোল নম্বর ইনপুট করে প্রার্থীরা ফল জানতে পারবেন। এছাড়া উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস করে জানানো হবে।

বুধবার (১১ নভেম্বর) সন্ধ্যায় এনটিআরসিএ সূত্র জানায়, আজ রাতেই ফল প্রকাশ করা হবে। ইতোমধ্যে আমরা শিক্ষামন্ত্রী মহোদয়ের অনুমতি পেয়েছি। রাতের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে আশা করছি। ফল প্রস্তুত হচ্ছে। রাত সাড়ে ১১টা থেকে ১২টা নাগাদ উত্তীর্ণ প্রার্থীরা এসএমএস পাবেন।

এদিকে সন্ধ্যায় মন্ত্রণালয় সূত্র জানায়, আজ এনটিআরসিএর পক্ষ থেকে শিক্ষামন্ত্রী মহোদয়ের অনুমতি নেয়া হয়েছে।

গত বছরের ১৫ ও ১৬ নভেম্বর শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। দীর্ঘদিন ফল প্রকাশ করছিল না এনটিআরসিএ। এ প্রেক্ষিতে গত ২৯ অক্টোবর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে ফল প্রকাশের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির দৃষ্টি আকর্ষণ করা হয়। খুব তাড়াতাড়ি ১৬তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ করা হবে বলে দৈনিক শিক্ষাডটকমকে আশ্বস্ত করেছিলেন শিক্ষামন্ত্রী।

১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৪৪২জন প্রার্থী অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। গত ৩০ সেপ্টেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমানারি পরীক্ষার ফল প্রকাশ করেছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এর আগে গত ৩০ আগস্ট ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন উত্তীর্ণ হয়েছিলেন। স্কুল পর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন, স্কুল পর্যায়-২ এ ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় পাসের হার ছিল ২৩ দশমিক ৮২ ভাগ। ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।