দৃষ্টিশক্তি বাড়াতে ও ওজন কমাতে ঝিঙে

ঝিঙের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। সবুজ এই সবজিতে রয়েছে ডায়েটারি ফাইবার, পানি, ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি৬।

এতে ক্যালরি, অস্বাস্থ্যকর চর্বি এবং কোলেস্টরলের পরিমাণ খুবই কম।

এতে থাকা উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যালকালোইড উপাদান ভালো হজমে সহায়তা করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে।

ঝিঙের কিছু স্বাস্থ্য উপকারিতা তুলে ধরা হলো-

প্রদাহ কমাতে সহায়ক: ঝিঙের পাতা শরীরের বাইরের অংশের প্রদাহ কমাতে সহায়তা করে। প্রদাহে ঝিঙের পাতা লাগানোর ফলে এটি কমতে সাহায্য করে। এই সবজি খেলে শরীরের অভ্যন্তরের প্রদাহ কমাতে পারে। এটি কাশি থেকে মুক্তি দেয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে: ক্যালরির পরিমাণ কম এবং অ্যান্টিঅক্সিডেন্টের উপাদানের কারণে ডায়াবেটিস রোগীদের জন্য ভালো উপাদেয়। এতে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

দৃষ্টি শক্তি বাড়ায়: এতে রয়েছে ভিটামিন এ, যা বৃদ্ধ বয়সে দৃষ্টিশক্তির উন্নতিতে অবদান রাখে। এটি মেকুলার ডিজেনারেশন, ক্ষীণ দৃষ্টিশক্তি এবং চোখের অন্যান্য সমস্যা প্রতিরোধে সহায়তা করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: ঝিঙেতে প্রচুর পানি থাকে। এতে পর্যাপ্ত সেলুলস নামের প্রাকৃতিক ডায়েটারি ফাইবার রয়েছে। তাই খাদ্যতালিকায় নিয়মিত ঝিঙে রাখতে কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজম সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে।

ওজন কমাতে: ঝিঙে ডায়েটারি আঁশসমৃদ্ধ যা দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে। কম ক্যালরি এবং উচ্চমাত্রায় পানি উপাদানের কারণে ওজন কমাতেও সহায়তা করে।