আফ্রিদির বিশ্বরেকর্ড ভাঙা সেই অলরাউন্ডার অবসরে

শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেয়া কিউই অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন ২৯ বছর বয়সেই অবসর নিয়েছেন।

নিউজিল্যান্ড দল থেকে অবসর নিয়েই যুক্তরাষ্ট্রের ক্রিকেটে নাম লেখালেন তিনি। তিন বছরের জন্য যুক্তরাষ্ট্রের আসন্ন মেজর লিগ টি-টোয়েন্টি ক্রিকেটে চুক্তি করেছেন।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে অ্যান্ডারসন জানিয়েছেন, ‘নিউজিল্যান্ড দলের প্রতিনিধিত্ব করতে পারা আমার জন্য অনেক বড় সম্মান ও গর্বের জায়গা ছিল। নিউজিল্যান্ডের আরও অনেকদিন খেলার ইচ্ছা ছিল। কিন্তু কখনও কখনও পরিস্থিতি এমন হয়ে যায় এবং তা এমন দিকে নিয়ে যায় যা আপনি কখনও কল্পনাও করেননি। নিউজিল্যান্ড ক্রিকেট আমার জন্য যা করেছে, আমি কৃতজ্ঞ।’

২০১৪ সালের ১ জানুয়ারি মাত্র ৩৬ বলে ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়ে শহীদ আফ্রিদির বিশ্বরেকর্ড ভেঙে আলোচনায় এসেছিলেন কোরি অ্যান্ডারসন।

নিউজিল্যান্ডের জার্সি গায়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে, ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। ২০১৫ সালের বিশ্বকাপে রানার্সআপ হওয়া দলের তারকা ক্রিকেটার তিনি।

১৩ টেস্টে তার সংগ্রহ ৬৮৩ রান ও ১৬ উইকেট। ৪৯ ওয়ানডেতে করেছেন ১১০৯ রান ও ৬০ উইকেট। আর ৩১ টি-টোয়েন্টিতে ৪৮৫ রান সংগ্রহ করেছেন। নিয়েছেন ১৪টি উইকেট।

সবশেষ ২০১৮ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছিলেন কোরি। এরপর ইনজুরিতে পরে দল থেকে ছিটকে যান। এরপর কিউইদের হয়ে তাকে আর মাঠে দেখা যায়নি।