কিডনি সুস্থ রাখতে বাঁধাকপি, খাবেন যেভাবে

শীতকালে বাজারে আসে নতুন নতুন শাক-সবজি। শীতকালীন সবজিগুলোর মধ্যে বাঁধাকপি অন্যতম। কমবেশি সবাই এই সবজিটি খেতে পছন্দ করেন। রান্না করে খাওয়ার পাশাপাশি কাঁচা অবস্থায় সালাদ হিসেবেও খেতে পারবেন এটি।

স্বাদের সঙ্গে গুণেও অতুলনীয় সবজিটি দামে যেমন সস্তা তেমনি পুষ্টিগুণেও ভরপুর। ক্যান্সার প্রতিরোধের পাশাপাশি কিডনি রোগীদের জন্য বেশ উপকারী এই সবজিটি।

চলুন এর আরো কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নেই-

১. বাঁধাকপিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। নিয়মিত বাঁধাকপি ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বৃদ্ধি রোধ করে। যাদের বুক জ্বালা-পোড়া, পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা বাঁধাকপি খেতে পারেন। তাহলে এ সমস্যা থেকে মুক্ত পেতে পারেন।

২. কিডনি সমস্যা প্রতিরোধেও আক্রান্তদের জন্য বাঁধাকপি আরেকটি অপরিহার্য সবজি। যারা কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে ডায়ালাইসিস করিয়ে থাকেন, চিকিৎসকরা তাদের কাচা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন।

৩. এতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন।

৪. বাঁধাকপিতে আছে উচ্চ আঁশ জাতীয় উপাদান যা হজম প্রক্রিয়াকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি যা চোখের সুরক্ষায় অত্যন্ত কার্যকরী।

৫. বাঁধাকপিতে প্রচুর পরিমান ভিটামিন আছে যা চুল পড়া সমস্যা রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। এই সবজিতে আছে প্রচুর আয়রন। তাই যাদের রক্তস্বল্পতা আছে, বাঁধাকপি তার জন্য গুরুত্বপূর্ণ খাদ্য।