বেশি খাওয়ার অস্বস্তি দূর করুন কয়েকটি বিষয় মেনে

বিয়ের দাওয়াতে বা কোনও উপলক্ষে আমরা প্রায়ই বেশি খেয়ে ফেলি। এতে গ্যাস্ট্রিকসহ হাঁসফাঁস লাগার মতো অস্বস্তি কাজ করে শরীরে। বেশি খাওয়ার অস্বস্তি দূর করুন কয়েকটি বিষয় মেনে।

নিজের নেতিবাচক ধারণা দূর করুন

প্রথম কথা হলো বেশি খাওয়ার ক্ষেত্রে নিজের নেতিবাচক ধারণা ঝেরে ফেলতে হবে। কোনও খাবার আপনি একটু বেশি খেতে পছন্দ করতেই পারেন। কিন্তু নিয়মিত যদি বেশি খান, তাহলে সেটি সমস্যা তৈরি করবে।

বিয়ের খাবার বা রিচ ফুড সব সময় না খাওয়াই স্বাস্থ্যকর। এটা যেমন নিয়ন্ত্রণ করতে হবে আপনাকে, তেমনি রিচ ফুড বেশি খেলে শরীর ক্ষতিগ্রস্ত হবে, এমন নেতিবাচক মনোভাবও ঝেরে ফেলতে হবে। নাহলে তা মানসিক চাপ ও শারীরিক সমস্যা বাড়িয়ে দিতে পারে।

হালকা ব্যায়াম করুন

বিয়ে বা কোনও উৎসবে ভরপেট খাওয়া অথবা এমনিতেই রিচ ফুড খাওয়ার পর শরীরে যে অতিরিক্ত ক্যালোরি তৈরি হয়, তা পোড়াতে আপনাকে কঠোর ব্যায়াম করতে হবে এমন নয়। খাওয়ার পর হজম হওয়ার জন্য শরীরকে সময় দিন। বেশি ব্যায়াম শরীর ও মনের উপর চাপ সৃষ্টি করতে পারে। তাই প্রয়োজনে হাঁটা অথবা যোগ ব্যায়ামে মনোযোগ দিতে পারেন।

প্রচুর পানি পান করুন

খাবার থেকে সৃষ্টি হওয়া বর্জ্য শরীর থেকে বের করতে প্রচুর পানি পান করা উচিত। পানি বিপাক প্রক্রিয়া ঠিক রাখে ও শরীর সুস্থ রাখে। এক্ষেত্রে ডাবের পানি ও পানিপূর্ণ ফলও খাবারের তালিকায় রাখুন।

আঁশযুক্ত খাবার খান

শরীর থেকে দূষিত পদার্থ দ্রুত বের করে দিতে আঁশযুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। এসব খাবার কিডনি ও লিভার ভালো রাখে।

দই খান

শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে দিতে ও হজম প্রক্রিয়া ভালো রাখতে ফার্মেন্টেড বা গাঁজন করা খাবার যেমন- দই, ইডলি, আচার এসব বেশ উপকারী। তাই তালিকায় এসব খাবার রাখুন সব সময়।