অভিনয় করবেন বলে বাড়ি থেকে পালিয়েছিলেন মিমি

করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে চীনা বিমানকর্মীদের (কেবিন ক্রু) জন্য নতুন নির্দেশনা দিয়েছে দেশটির বিমান কর্তৃপক্ষ। কর্মীরা টয়লেটে যেতে পারবেন না। বরং তাদের পরতে হবে ডায়াপার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়, চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ করোনা সংক্রমণ রোধে ৩৮ পাতার বিস্তর নির্দেশনা জারি করেছে।

এর মধ্যে টয়লেটে না যাওয়া ও ডায়াপার পরাই ছিল প্রধান আদেশ। শীথিলতা আছে বিমানের পাইলট ও সহকারী পাইলটের ক্ষেত্রে। তাদের ডায়াপার পরতে হবে না। শুধু মাস্ক ও চশমা পরতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, যেসব দেশ বা অঞ্চলে প্রতি ১০ লাখে ৫০০ জনের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন এমন রুটে চলাচলকারী যাত্রীবাহী বিমানের কর্মীদের এসব নির্দেশনা মানতে হবে। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় রুটের ক্ষেত্রেই এই নির্দেশনা প্রযোজ্য। ডায়াপার পরা, টয়লেটে যাওয়া বারণ ছাড়াও আরও বেশকিছু নির্দেশনা মানতে হবে কর্মীদের।

এরমধ্যে রয়েছে কেবিন ক্রুদের সুরক্ষামূলক মাস্ক, দ্বিস্তর বিশিষ্ট ডিসপোসঅ্যাবল (ফেলনা উপযোগী) রাবারের গ্লাভস, চশমা, ক্যাপ, সুরক্ষামূলক পোশাক, জুতার ঢাকনা পরতে হবে। বিমানের কেবিনকে পর্দা দিয়ে কয়েকটি জোনে (স্থান) ভাগ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে- পরিষ্কার স্থান, নিরাপদ স্থান, যাত্রীদের বসার স্থান এবং কোয়ারেন্টিন স্থান। বিমানের শেষ তিন সারি জরুরি কোয়ারেন্টিন স্থান করতে বলা হয়েছে।