খুব সাবধান! ডিমের পর ভুলেও এই খাবার খাবেন না, হতে পারে বড় বিপদ

শরীরকে সুস্থ রাখতে আমাদের সঠিক আহার প্রয়োজন। আর সঠিক খাবার বিচার করা হয় পুষ্টিগুণ দিয়ে। যে খাবেরের পুষ্টিমূল্য যত বেশি, তা আমাদের শরীরের পক্ষে ভালো।

কিন্তু প্রোটিন খেতে হবে বলে একসঙ্গেই সব কিছু খেয়ে ফেললে চলবে না। এতে হবে বিপত্তি। কারণ শরীরকেও তো তা হজম করতে হবে। কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। এতে শরীরের ক্ষতিই হয়। এছাড়াও এমন কিছু খাবার আছে, যা একসঙ্গে খেয়ে নিলে বিপদ। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে।

যে কারণে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে সঠিক নিয়ম মেনে খাওয়া খুবই জরুরি। সেদ্ধ ডিম আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী। ডিম প্রতিদিন একটা করে খেতে বলছেন বিশেষজ্ঞরা। এছাড়াও ডিম দিয়ে বানানো হয় নানা খাবার। মাংসেরও বেশ কিছু রান্না হয় ডিম দিয়ে। কিন্তু সুস্থ থাকতে ডিমের সঙ্গে এই খাবারগুলি না খাওয়াই ভালো।

বেকন

ডিমের সঙ্গে বেকনের কম্বিনেশন বিশ্ব জুড়েই খুব জনপ্রিয়। ব্রেকফাস্ট টেবিলে এই দুটি খাদ্য একসঙ্গেই পরিবেশন করা হয়। কিন্তু বেকন এবং ডিম এই দুয়ের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে ফ্যাট। একসঙ্গে খেলে সঙ্গে সঙ্গেই এনার্জি পাওয়া যায় কিন্তু একটু পরেই তা ভ্যানিশ হয়ে যায়। শরীর ক্লান্ত অবসন্ন হয়ে পড়ে।

চিনি

ডিম আর চিনি একসঙ্গে মিশলেই সেখান থেকে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। যা রক্তকে জমাট বাধিয়ে দেয়।

সয়া দুধ

সয়া মিল্কের সঙ্গে ডিম খাবেন না। এতে দেহে প্রোটিনের শোষণ বাধাপ্রাপ্ত হয়।

চা

ডিম এবং চা অনেকেই একসঙ্গে খান। বিশেষত অনেক ভাজাভুজিতেই ব্যাটারে ডিম মেশানো হয়। আবার ডিমভাজার সঙ্গে চা কিংবা কফিও অনেকে পছন্দ করেন। কিন্তু এই দুই খাবার একসঙ্গে হজম করা বেশ কঠিন। এছাড়াও এখান থেকে হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। যা পরবর্তীকালে শরীরকে ড্যামেজ করে।

খরগোশের মাংস

মাংসের অনেক রান্নায় যেমন ডিম ব্যবহার করা হয় তেমনই মাংসের নানা পদের সঙ্গেও ডিম খাওয়ার চল রয়েছে। কিন্তু খরগোশের মাংস (Rabit meat) আর ডিম একসঙ্গে খেলে হতে পারে ডায়েরিয়া।