গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য যত জিপিএ লাগবে

তিনটি ইউনিটে এবার দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের জন্য ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্র নির্ধারণ করা হয়েছে।

আজ শনিবার (১৯ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এ পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতিসহ এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা উপস্থিত ছিলেন। এ সভায় অংশগ্রহণকারী সব বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

এরমধ্যে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ’মাধ্যমিকের মোট জিপিএর চতুর্থ বিষয় ছাড়া ৭। ব্যবসায় শিক্ষায় মাধ্যমিক ও উচ্চ’মাধ্যমিকের মোট জিপিএর চতুর্থ বিষয় ছাড়া সাড়ে ৬ এবং মানবিকে মাধ্যমিক ও উচ্চ’মাধ্যমিকের মোট জিপিএর চতুর্থ বিষয় ছাড়া ৬।

এতে যেসব শিক্ষার্থীরা এর কম জিপিএ নিয়ে মাধ্যমিক ও উচ্চ’মাধ্যমিকে উত্তীর্ণ হবেন, তাঁরা এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। সভা শেষে দ্যা ডেইলি ক্যাম্পাসকে গুচ্ছ ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক ও শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

সভায় অংশ নেয়া যশোর বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে আম’রা পরীক্ষা নেব। এতে লিখিত থাকবে না। তাছাড়া আমাদের আগের সিদ্ধান্ত ছিল যে, তিন ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সেটা বহাল থাকছে।

তিনি আরও বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা কমিটি শুধু পরীক্ষাটা নেবে। পরীক্ষার ফল দেয়ার পর কোন বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি নেবে সেটা তাদের ব্যাপার।

এসএসসি ও এইচএসসির জিপিএর কত মা’র্ক যোগ করা হবে, গ্রুপ পরিবতর্ন ইত্যাদি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপরে নির্ভর করবে।

যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে: ইস’লামী বিশ্ববিদ্যালয়, শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্ম’দ দানেশ বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, মা’ওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইস’লাম বিশ্ববিদ্যালয়,

যশোর বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভা’র্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়।