মা হতে চাইলে আজই যেসব অভ্যাস ত্যাগ করা উচিত

যেকোনো দম্পতির সবচেয়ে বড় আশা হলো তারা সন্তানের বাবা মা হবে। এক্ষেত্রে বাবার চেয়ে মাকে সবচেয়ে বেশি সচেতন ও নিজের যত্ন নিতে হয়।

কারণ তার শরীরে বেড়ে ওঠে আগামী প্রজন্ম। ‌ মা হতে চাইলে সাধারন জীবন যাপনে বেশ কিছু পরিবর্তন জরুরি। বেড়ে যায় চলুন ।তেমন কয়েকটি বিষয় জেনে নেই…

প্রথমেই আপনাকে নিজের ডায়েট চার্ট বদলাতে হবে। ফাইবার, ভিটামিনস, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার খেতে হবে বেশি করে। ফল, সবজির সঙ্গে ডিম ও মাছ খাদ্যতালিকায় অবশ্যই রাখুন। এতে শুধু আপনার শরীর ভালো থাকবে না, গর্ভবতী হওয়ার জন্য শরীরে পরিবর্তন ঘটবে। যা অনেক বেশি সম্ভাবনাময় করে তুলবে। এক্ষেত্রে স্বামী যদি সিগারেট খান, তাহলে এই অভ্যাস বাদ দিতে হবে।

অনেক নারীরা সিগারেট খান। মা হতে চাইলে এটি ত্যাগ করা অত্যন্ত জরুরি। সিগারেট খেলে পুরুষদের স্পার্ম এ সমস্যা হতে পারে এবং নারীর ক্ষেত্রে গর্ভধারণের ক্ষমতা হ্রাস পেতে পারে। কেউ যদি বিভিন্ন ধরনের মাদক বা অ্যালকোহলে নেশাগ্রস্ত থাকেন তাহলে এটি স্বাভাবিক জীবনে ও ত্যাগ করা জরুরি।

মা হওয়ার ক্ষেত্রে এটি আরো জরুরি। কারণ, ফার্টিলিটির ক্ষেত্রে সমস্যা তৈরি করে মদ। কফি খাওয়া কমাতে হবে। শরীরে ক্যাফিন নেওয়া চলবে না। নিয়মিত শরীর চর্চা করতে হবে। এছাড়া মা হওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে বিভিন্ন পরীক্ষা করে নেওয়া উচিত। তাহলে বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।