নতুন অদ্ভুত প্রজাতির সাপ আবিষ্কার

ভিয়েতনামের জঙ্গলে সাপের নতুন একটি প্রজাতির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ২০১৯ সালে মার্কিন ও ভিয়েতনামি বিজ্ঞানীরা ভিয়েতনামের জঙ্গল ও পাহাড়ি এলাকায় এক গবেষণা চালান।

এর উদ্দেশ্য ছিল মূলত ওই অঞ্চলের জীববৈচিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া।

সেসময় তারা এক অদ্ভুত সাপ দেখতে পান। এটি ছিল অন্ধকার বর্নোজ্জ্বল একটি সাপ। এর ত্বকের ওপর আলো ফেললে তা নীল থেকে সবুজ রঙে পরিবর্তিত হচ্ছিল বারবার। ত্বকটি ছিল অদ্ভুতভাবে বিন্যস্ত। গবেষণার পর তারা আবিষ্কার করলেন এটি সাপের একটি সম্পূর্ন নতুন প্রজাতি।

গবেষক দলের সদস্য আরিয়াহ মিলার বলেন, এটি ছিল আমাদের জন্য চরম উত্তেজনার একটি মুহূর্ত। এই সাপটি দেখতে ছিল খুবই আলাদা। এটি দেখতে এতটাই আলাদা ছিল যে আমরা প্রথমে বুঝতেই পারিনি আমরা সাপ দেখছি। তাদের সঙ্গে ছিল ভিয়েতনাম একাডেমি অব সায়েন্স এন্ড টেকনোলজির সদস্যরাও। তারা যৌথভাবে কোপিয়া নামের একটি জার্নালে এ আবিষ্কারের বিস্তারিত প্রকাশ করেন।

এতে জানানো হয়, ভিয়েতনামের হা জিয়াং প্রদেশে এই সাপটি পেয়েছেন তারা। এটি চীনের সীমান্তে অবস্থিত। এর শারীরিক গঠন দেখে বিজ্ঞানীরা ধারণা করছেন এটি আলোতে থাকতে পছন্দ করেনা। বেশিরভাগ সময়েই সাপটি মাটির নিচে থাকে। ফলে এই প্রজাতির সাপ খুঁজে পাওয়া খুব কঠিন হয়ে থাকে। এই প্রজাতির সাপ পৃথিবী থেকে বিলুপ্তপ্রায় বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। এরকম আরো ১৩ প্রজাতির সাপ পৃথিবীতে রয়েছে। এরমধ্যে ভিয়েতনামেই রয়েছে ৬টি প্রজাতি।