বর্ষসেরা দলে জায়গা পেলেন না মেসি

বর্ষসেরা দলে জায়গা পেলেন না লিওনেল মেসি। ফরাসি দৈনিক এল ইকুইপের করা জরিপে বছরের সেরা একাদশে নেই ফ্রান্স এবং পিএসজির তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেও।

তবে, অনুমিতভাবেই একাদশে জায়গা পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো এবং রবার্ট লেওয়ানডোস্কি। আছেন নেইমার-সার্জিও রামোস’রা।

না থেকেও শিরোনামে! কারণটাও অবশ্য অজানা নয়। তিনি যে বিশ্বসেরা ফুটবলার! গেল এক যুগে লিওনেল মেসি বিহীন কোনো একাদশ হয়েছে কীনা, বলা মুশকিল। অথচ এবার তাই হলো। ফরাসি একটি গণমাধ্যমের বর্ষসেরা একাদশে জায়গা হয়নি আর্জেন্টাইন এই সুপারস্টারের!

সেই একাদশে আবার আছেন রোনালদো-নেইমাররা। সময়ের আরেক সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেরও জায়গা হয়নি এই দলে।

গত মৌসুমে ক্লাব বার্সেলোনা যেমন ফ্লপ করেছে, তেমনি লিওনেল মেসিও। নামের প্রতি সুবিচার করতে না পারলেও যেটি করেছেন তাও একেবারে খারাপ নয় নিশ্চয়ই। এক দশকে ব্যক্তিগত সর্বনিম্ন গোল করলেও লা লিগায় ২৫ গোল করে রেকর্ড ৭ম বারের মতো জিতে নিয়েছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি। এছাড়া ২১টি গোলে অ্যাসিস্ট করে গড়েছেন লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্ট করার রেকর্ড। এতসবের পরও বর্ষসেরা একাদশে ক্ষুদে জাদুকরকে না দেখে নিশ্চয়ই হতাশ হয়েছেন সমর্থকরা। এরইমধ্যে শুরু হয়েছে সমালোচনাও।

তবে এসব সমালোচনার থোড়াই কেয়ার করেছে ফরাসি গণমাধ্যমটি। ক্রীড়াভিত্তিক পত্রিকা ‘এল ইকুইপে’র করা সেই একাদশে ফরোয়ার্ড লাইনে আছেন য়্যুভেন্তাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেওয়ানডস্কি। উইংয়ে আছেন পিএসজি তারকা নেইমার ও ম্যানচেস্টার সিটির অধিনায়ক কেভিন ডি ব্রুইনি। এছাড়া মিডফিল্ডে আছেন লিভারপুলের থিয়াগো ও বায়ার্ন মিউনিখের জশুয়া কিমিচ।

বর্ষসেরা একাদশের ডিফেন্সে তারা রেখেছে বায়ার্ন মিউনিখের তরুণ ডিফেন্ডার আলফোন্সো ডেভিস, রিয়াল মাদ্রিদ তারকা সার্জিও র‍্যামোস, লিভারপুল তারকা ভার্জিল ভ্যান ডাইক ও তার সতীর্থ আলেক্সান্ডার আর্নল্ডকে।

পত্রিকাটির ২০২০’র সেরা একাদশের গোলকিপার হিসেবে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন বায়ার্নের ম্যানুয়েল নয়্যার।