বর্ণবাদ নিয়ে চরম অস্বস্তিতে ক্রিকেট অস্ট্রেলিয়া

গতকাল সোমবার শেষ হওয়া ফলাফলহীন সিডনি টেস্টের শুরু থেকেই আলোচনার কেন্দ্রে ছিল বর্ণবাদ।

খেলা চলাকালীন ভারতীয় একাধিক ক্রিকেটারের উদ্দেশ্যে অস্ট্রেলীয় দর্শকদের বর্ণবিদ্বেষমূলক আচরণ ও মন্তব্যের জন্য চরম অস্বস্তিতে সে দেশের ক্রিকেট বোর্ড। ইতিমধ্যেই এ ব্যাপারে কঠোর পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছে আইসিসি। অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে চরম বিব্রত এবং দ্রুত পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছে।

অজি বোর্ড জানিয়েছে, গত শনি ও রবিবারের ঘটনায় কোনো দর্শক যদি ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য বা আচরণ করে থাকেন, তাহলে তাকে অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত করা হবে। ভারতীয় ক্রিকেট দল শনিবার এ ব্যাপারে লিখিত অভিযোগে জানিয়েছিল যে, বাউন্ডারি লাইনের কাছে ফিল্ডিং করার সময় যশপ্রীত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজকে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে।

আইসিসি ইতোমধ্যে মন্তব্য করেছে যে, সিডনি ক্রিকেট মাঠের এই ঘটনায় তারা হতাশ। অস্ট্রেলীয় দর্শকদের ঘৃণ্য এই আচরণের তীব্র নিন্দা চলছে ক্রিকেট বিশ্বজুড়ে। কিংবদন্তি শচীন টেন্ডুলকার টুইটারে লিখেছেন, ‘খেলা আমাদের সবাইকে একসূত্রে বাঁধে। বিচ্ছিন্নতাকে প্রশ্রয় দেয় না। ক্রিকেটে এই বিদ্বেষমূলক আচরণের কোনো স্থান নেই।’ অন্যদিকে মোহাম্মদ আজহারউদ্দিন লিখেছেন, ‘প্রতিবার ভারতীয় দল অস্ট্রেলিয়ায় গেলে এই ঘটনা ঘটে থাকে!’