মাটির পাত্রে পানি পানের উপকারিতা দেখে নিন!

“আগেরকার দিনে মাটির পাত্রে পানি পান ও সংরক্ষণ করা হতে ব্যপক ভাবে। কালের পরিক্রমায় এখন মাটির কলসে পানি সংরক্ষণ করার বিষয়টা এখন খুব একটা চোখে পড়ে না।”

বরং প্লাস্টিক বা কাচের বোতল বেশি ব্যবহার করা হয়। তবে মাটির পাত্রে খাবার পানি রাখায় রয়েছে নানান উপকারী দিক। স্বাস্থ্য বিষয়ক এক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাটির পাত্রে পানি পান ও সংরক্ষণের বিভিন্ন উপকারিতা সম্পর্কে নিম্নে জানানো হল।

এক নজরে দেখে নিন মাটির পাত্রে পানি পান করার উপকারিতা:
১। প্লাস্টিকের পরিবর্তে মাটির গ্লাস বা পাত্রে পানি পান করা হলে তা টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। মাটি প্রাকৃতিকভাবে পানি ঠাণ্ডা রাখে। ফলে তা শরীরের বিপাক বাড়াতে সাহায্য করে।

২। প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাঁচের পাত্রের চেয়ে মাটির বোতল ব্যবহার করা অনেকটা সাশ্রয়ী।

৩। কাদা মাটিতে থাকে অণুবীক্ষণিক ছোট ছোট ছিদ্র। ফলে এই কাদা-মাটির তৈরি পাত্রে পানি রাখা হলে বাষ্পীভবন ঘটে। আর এই প্রক্রিয়ায় পানি ঠাণ্ডা তাড়াতাড়ি ঠাণ্ডা হয়।

৪। মাটির মাত্রে খনিজ উপাদান এবং ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে পানি সংরক্ষণ করা হলে তা পানির আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধে সহায়তা করে থাকে।