শীতে বদহজম দূর করতে প্রাকৃতিক উপায়

শীত হচ্ছে জম্পেশ খানাপিনার সময়। তাই ভোজনরসিক বাঙালি খাওয়া-দাওয়ার ব্যাপারে একেবারে দিল খোলা। রাতে বার-বি-কিউ পার্টি থেকে শুরু করে বিয়ের দাওয়াত চলতেই থাকে। তবে একসঙ্গে এতো বেশি ভারি খাবার খেয়ে অনেকের বদহজম হয়ে যায়।

গ্যাসের সমস্যা, বমি, ডায়রিয়া দেখা দেয়।

এর ফলে নিমিষেই নিভে যায় উৎসবের আমেজ। তাই তো এই উৎসবের ঋতুতে জম্পেশ খাওয়া দাওয়া উপভোগ করতে সঙ্গী করুন জিরা পানি। বদহজমের সমস্যা দূর করতে জিরা পানির কার্যকারিতা নিশ্চয় জানেন। তবে সঠিক ব্যবহার পদ্ধতি না জানা থাকায় ঠিক মতো কাজে লাগানো যায় না।

জিরাতে থাকা একাদিক উপাকারি উপাদান হজম শক্তির উন্নতি ঘটানোসহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

চলুন জেনে নেয়া যাক জিরা পানি তৈরির পদ্ধতি এবং খাওয়ার সঠিক সময়:

রেসিপি : ১৫০ মিলিলিটার বিশুদ্ধ পানি, পুদিনা পাতা কয়েকটি, এক কাপ তেঁতুল ভেজানো পানি, ২ টেবিল চামচ চিনি, এক চা চামচ বিট লবণ, এক টেবিল চামচ ভাজা জিরা গুঁড়া, লেবুর রস এক টেবিল চামচ, ২ চা চামচ মধু, একটি কাঁচা মরিচ কুচি।

যেভাবে বানাবেন : এটি বানাতে আপনার প্রয়োজন হবে ১৫০ মিলিলিটার বিশুদ্ধ পানি, পুদিনা পাতা কয়েকটি, এক কাপ তেঁতুল ভেজানো পানি, ২ টেবিল চামচ চিনি, এক চা চামচ বিট লবণ, এক টেবিল চামচ ভাজা জিরা গুঁড়া, লেবুর রস এক টেবিল চামচ, ২ চা চামচ মধু, একটি কাঁচা মরিচ কুচি। প্রথমে তেঁতুল গুলিয়ে নিন। কাঁচা মরিচ ও পুদিনা পাতা বেটে পেস্ট করে নিন। একটি পাত্রে বিশুদ্ধ পানি নিয়ে তাতে সব উপকরণ ভালোভাবে মেশান। বরফ দিয়ে পরিবেশন করুন।