শ্রীলংকাকে ৭ উইকেটে হারালো ইংল্যান্ড

শ্রীলংকার মাটিতে টানা চতুর্থ টেস্ট জিতলো ইংল্যান্ড। এবারের সফরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক শ্রীলংকাকে আজ ৭ উইকেটে হারিয়েছে সফরকারী ইংল্যান্ড। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।

২০১৮ সালে শ্রীলংকা সফরে তিন ম্যাচের সিরিজের সবগুলোই জিতেছিলো ইংল্যান্ড। চলতি সফরে আজ প্রথমটিসহ শ্রীলংকার মাটিতে টানা চার টেস্ট জয় ইংল্যান্ডের। সব মিলিয়ে লংকানদের বিপক্ষে টানা ছয় টেস্ট জিতলো ইংলিশরা।

গল-এ সিরিজের প্রথম টেস্ট জয়ের মঞ্চ গতকালই তৈরি করে রেখেছিলো ইংল্যান্ড। আজ, টেস্টের পঞ্চম দিন গল টেস্ট জিততে ৭ উইকেট হাতে নিয়ে ৩৬ রান প্রয়োজন ছিলো ইংল্যান্ডের।

৭৪ রানের টার্গেটে গতকাল চতুর্থ দিন শেষে ১৫ ওভারে ৩ উইকেটে ৩৮ রান তুলেছিলো ইংল্যান্ড। জনি বেয়ারস্টো ১১ ও ড্যান লরেন্স ৭ রানে অপরাজিত ছিলেন। জয়ের জন্য স্বল্প রানের জবাব দিতে নেমে আগের দিন ১৪ রানে ৩ উইকেট পতনের পর দলের হাল ধরেছিলেন বেয়ারস্টো ও লরেন্স। ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি ৮, ডম সিবলি ২ ও অধিনায়ক জো রুট ১ রান করে আউট হয়েছিলেন।

ম্যাচের পঞ্চম দিন ৫৬ বল মোকাবেলা করে প্রয়োজনীয় ৩৬ রান তুলে নেন বেয়ারস্টো ও লরেন্স। এজন্য সময় লেগেছে ৪৭ মিনিট। ২৪ দশমিক ২ ওভারে জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের।

চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ১১০ বলে ৬২ রান যোগ করেন বেয়ারস্টো ও লরেন্স। শেষ পর্যন্ত ৬৫ বলে ২টি চারে অপরাজিত ৩৫ রান করেন বেয়ারস্টো। ৫২ বলে কোন বাউন্ডারি ও ওভার বাউন্ডারি ছাড়া অপরাজিত ২১ রান করেন লরেন্স। শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ২৯ রানে ২ উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন প্রথম ইনিংসে ২২৮ রান করা ইংল্যান্ডের দলপতি রুট।

আগামী ২২ জানুয়ারি থেকে একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলংকা : ১৩৫ ও ৩৫৯, ১৩৬.৫ ওভার (থিরিমান্নে ১১১, ম্যাথুজ ৭১, লিচ ৫/১২২)।

ইংল্যান্ড : ৪২১ ও ৭৬/৩, ২৪.২ ওভার (বেয়ারস্টো ৩৫*, লরেন্স ২১*, এম্বুলদেনিয়া ২/২৯)।

ফল : ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : জো রুট (ইংল্যান্ড)।

সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।