সাকিব-তামিম-মাশরাফি পাচ্ছেন সেরা করদাতার পুরস্কার

প্রতি বছরের মতো এবারো সেরা করদাতাদের নাম প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এবারের তালিকায় খেলোয়াড় ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের তিন সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান,

তামিম ইকবাল এবং মাশরাফি বিন মর্তুজা।

জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে যাচাই-বাছাই করে বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে ৭৬ ব্যক্তি, ৫৫ প্রতিষ্ঠান ও অন্যান্য ১২।

ক্রিকেটারদের মধ্যে কর অঞ্চল ৭-এর সাকিব আল হাসান এবং কর অঞ্চল ১-এর তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজা সেরা করদাতা নির্বাচিত হয়েছেন।

জাতীয় রাজস্ব বোর্ডের জারি করা প্রজ্ঞাপনে দেখা যায়, খেলোয়াড় শ্রেণিতে দেশসেরা তিন ক্রিকেটারের মধ্যে সাকিব টানা তৃতীয়বারের মতো সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। তার পরের অবস্থানেই আছেন তামিম ইকবাল, আর তৃতীয় স্থানে আছেন মাশরাফী। করোনাকালে দীর্ঘসময় ক্রিকেট বন্ধ থাকলেও, আয়ের বিপরীতে সরকারি তহবিলে কর প্রদানে একদমই অনীহা দেখাননি তারকা ক্রিকেটাররা। যার প্রমাণ মিললো এনবিআরের প্রজ্ঞাপনে।

শীর্ষস্থান ধরে রাখা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মাত্রই নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ক্রিকেটের ২২ গজে। মাঠে নামার সপ্তাহখানেকের মধ্যেই এবার রাষ্ট্রীয় সম্মাননার এই সুখবর পেলেন তিনি।

২০১৯-২০ অর্থবছরের সেরা করদাতা হওয়ায় তারা সবাই পেতে যাচ্ছেন অর্থ মন্ত্রণালয়ের সম্মাননা ও ট্যাক্স কার্ড। এ অর্জনের জন্য দেশের অভ্যন্তরে বেশ কিছু সুযোগ সুবিধা পেয়ে থাকেন ট্যাক্সকার্ডধারীরা।

প্রতিবছর বড় পরিসরে সরাসরি আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে ট্যাক্সকার্ড বিজয়ীদের সম্মাননা দিয়ে থাকে এনবিআর। তবে করোনা মহামারি পরিস্থিতির কারণে এবারের এই আয়োজন হতে যাচ্ছে ভার্চুয়াল মাধ্যমে।