করোনায় বাতিল হলো অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর

করোনা মহামারির মধ্যেই ক্রিকেট ফিরেছে মাঠে। এরই মধ্যে বেশ কিছু সিরিজ অনুষ্ঠিত হয়ে গেছে। তবুও, করোনার কারণে এখনও খেলা কিংবা সিরিজও বাতিল হতে দেখা যাচ্ছে।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফরে যাওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকায়। কিন্তু করোনার কারণে অস্ট্রেলিয়া সেই সিরিজ আপাতত বাতিল করে দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় নতুন করে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই মূলতঃ এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবারই ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে। ফেব্রুয়ারি-মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার।

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেন পাওয়া গেছে। যে কারণে আতঙ্কটা বেশি চড়াচ্ছে। তাতে আক্রান্ত হয়েছেন অন্তত দেড় লক্ষ। মৃত্যুও অনেক বেশি। সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও একাধিক প্রোটিয়া ক্রিকেটার করোনা আক্রান্ত হয়ে পড়েছিলেন।

এসব কারণে সিরিজও শেষ করা যায়নি। ইংল্যান্ড ক্রিকেট দল চলে আসে শ্রীলঙ্কায় ক্রিকেট সিরিজ খেলতে। এবার ক্রিকেটারদের সুরক্ষার কথা ভেবে ক্রিকেট অস্ট্রেলিয়া সিরিজই বাতিল করে দিল।

তাদের পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, ‘এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকায় উড়ে যাওয়াটা মোটেই উচিত হবে না ক্রিকেটারদের পক্ষে। পুরো দল, সাপোর্ট স্টাফদের সুরক্ষাই সবার আগে।’

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি টেস্ট খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। গত সপ্তাহে দল নির্বাচনও হয়ে যায়। চলতি সপ্তাহেই দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার কথা ছিল স্টিভ স্মিথদের। ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তী প্রধান নিক হকলি জানিয়েছেন, ‘ভবিষ্যতে এই সিরিজ আয়োজন করা যেতে পারে।’