লালকেল্লার ঘটনায় দীপ সিধুকে ধরতে ১ লাখ রুপি পুরস্কার ঘোষণা

ভারতের প্রজাতন্ত্র দিবসে সহিংসতার ঘটনায় পাঞ্জাবি অভিনেতা দীপ সিধুর খোঁজে তল্লাশি শুরু করেছে দিল্লি পুলিশ। দীপের অবস্থান বা গতিবিধি সম্বন্ধে উপযুক্ত খবর দিতে পারলে ১ লক্ষ টাকার পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

লালকেল্লায় ঝামেলা বাঁধানোয় অভিযুক্ত অন্য ৪ জন, জয়বীর সিং, বুটা সিং, সুখদেব সিং এবং ইকবাল সিংয়ের নামেও ৫০ হাজার টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়েছে। তারাও ঘটনার পর থেকে গা ঢাকা দিয়ে রয়েছেন বলে অভিযোগ।

অভিযুক্তদের খোঁজে ইতিমধ্যেই দিল্লি এবং পাঞ্জাবের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ। এখনও পর্যন্ত ৪৪টি এফআইআর দায়ের করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে ১২২ জনকে।

বিতর্কিত ৩টি কৃষি আইনের বিরুদ্ধে গত ২৬ জানুয়ারি রাজধানীতে ট্রাক্টর মিছিল করেন কৃষকরা। অধিকাংশ কৃষক পূর্ব নির্ধারিত পথ ধরে মিছিল নিয়ে এগোলেও, আন্দোলনকারীদের একটি দল ছত্রভঙ্গ হয়ে যায় এবং লালকেল্লা পর্যন্ত পৌঁছে যায়। লালকেল্লার সামনে অংশে জাতীয় পতাকার পাশে একটি খুঁটিতে এবং অন্য একটি গম্বুজের উপর নিশান সাহিবের পতাকাও টাঙিয়ে দেন তারা।

সেই সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে বিক্ষোভকারীদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ। ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেলও। ওই দিন ট্রাক্টর উল্টে আন্দোলনকারী এক যুবকের মৃত্যুও হয়।

রাজধানীতে সহিংসতার বেশ কিছু ছবি ইতিমধ্যেই প্রকাশ করেছে দিল্লি পুলিশ। তাতে লাঠিসোঁটা হাতে ১২ জন অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে। লালকেল্লায় ধুন্ধুমার বাধাতে তারাই উসকানি জুগিয়েছিলেন বলে সন্দেহ পুলিশের।