উইন্ডিজ সিবিরে মুস্তাফিজের প্রথম আঘাত

ক্যারিবিয়ানদের বিপক্ষে সব উইকেট হারিয়ে ৪৩০ রানের বড় পূজি পেয়েছে বাংলাদেশ। এদিকে চা বিরতির পর ব্যাটিংয়ে নেমে তেমন ভালো শুরু করতে পারেনি ক্যারিবিয়ান ওপেনার।

মাত্র ৩ রানের মাথায় মুস্তাফিজের বলে লেগ বিফোরে আউট হয়ে মাঠ ছাড়েন জন ক্যাম্পবেল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্যারিবিয়ানদের সংগ্রহ ৭ ওভারে ১ উইকেট হারিয়ে ১৪ রান।

এর আগে জাতীয় দলে তেমন চোখে পড়ার মতো ইনিংস খেলতে পারছিলেন না মিরাজ। তবে অবশেষে নিজেকে ব্যাটসম্যান হিসেবে ফিরে ফেলেন মিরাজ৷ তিনিও যা অলরাউন্ডার সেটা যেন প্রমাণ করে দিলেন আজ উইন্ডিজদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অসাধারণ এক সেঞ্চুরিতে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংসের ১৪৮তম ওভার। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানের চতুর্থ ডেলিভারি প্যাডেল সুইপ করে দুই রান নিলেন মেহেদী হাসান মিরাজ। তাতে তিনি পেয়ে গেলেন পরম আরাধ্য এক অনুভূতি, টেস্ট ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিজের ব্যাটিং সামর্থ্যের প্রমাণ দিয়েছেন মিরাজ। পেসার হোক কিংবা স্পিনার, ক্যারিবিয়ান বোলারদের বিপক্ষে তিনি ঘুরিয়েছেন ছড়ি। সাদা পোশাকে প্রথমবারের মতো তুলে নিয়েছেন সেঞ্চুরি।

৯৯ বলে ফিফটিতে পৌঁছানো এই অফ স্পিনিং অলরাউন্ডার তিন অঙ্কে পৌঁছান ১৬০ বলে। অর্থাৎ পরের পঞ্চাশ তিনি তুলেছেন বেশ দ্রুতগতিতে। তার নান্দনিক ইনিংসে চার মোট ১৩টি।

ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে এর আগে মিরাজ ২২ ম্যাচে খেলেছিলেন ৪২ ইনিংস। সেখানে হাফসেঞ্চুরি ছিল মোটে দুটি। ২০১৮ সালের নভেম্বরে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে খেলা অপরাজিত ৬৮ রানের ইনিংসটিই এতদিন ছিল তার সর্বোচ্চ।

মিরাজের অসাধারণ শতকের ভর করেই টাইগাররা প্রথম ইনিংসে ৪৩০ রানের বড় পূজি পেয়েছে ক্যারিবিয়ানদের বিপক্ষে।