আজ গোলাপ রাঙা দিন

ভালোবাসা যদি খাঁটি হয়, তাহলে প্রিয় মানুষটিকে খুশি করার জন্য খুব বেশি দামী উপহার দেয়ার প্রয়োজন হয় না। একটি লাল গোলাপই যথেষ্ট।

আবার মুখ ফুটে ভালোবাসি কথাটি বলতে পারেন না অনেকেই। এক্ষেত্রেও একটি লাল গোলাপ উপহার দিলেই বলা হয়ে যায় সবকিছু। কারণ, ভালোবাসার প্রতীকই যে লাল গোলাপ। ‘হ্যাপি রোজ ডে’।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসকে উপেক্ষা করে ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’ পালিত হয়।

‘রোজ ডে’র পেছনে লুকিয়ে আছে দারুণ মজার সব মিথ। ইংরেজি ‘রোজ’ শব্দটির অক্ষরগুলো কিছুটা এলোমেলো করলে তা হয় ‘ইরোজ’। ইরোজ হলেন ভালোবাসার দেবতা। আবার, গ্রিক মিথোলজিতে বলা হয়ে থাকে যে লাল গোলাপ ছিলো দেবী ভেনাসের প্রিয় ফুল। ভেনাস ছিলেন ভালোবাসার দেবী।

তবে ভালোবাসে যে শুধু প্রেমিক-প্রেমিকাই গোলাপ আদান-প্রদান করতে পারবেন এমনটি নয়। প্রতিটি সম্পর্কের প্রতি ভালোবাসা প্রকাশের জন্য আছে আলাদা রং এর গোলাপ। কাছের বন্ধুকে ভালোবাসা প্রকাশ করা হয় হলুদ গোলাপ উপহার দিয়ে। সাদা গোলাপ শান্তি এবং শোকের প্রতীক। কাউকে ধন্যবাদ জানাতে উপহার দিতে পারেন গোলাপি গোলাপ। কাউকে সম্মান জানাতে দেয়া হয় বেগুনি গোলাপ।

বিরল রংয়ের গোলাপ পিচ গোলাপ। সততা, আন্তরিকতা ও সহমর্মিতা বোঝানোর জন্য পিচ গোলাপ দেয়া হয়।

কালো গোলাপের অস্তিত্ব নিয়ে আনেক বিতর্ক থাকলেও এ গোলাপের প্রচলিত হয়ে আসছে। কালো গোলাপ মৃত্যুর প্রতীক। কালো রঙের গোলাপ মৃত্যু বা শোকের বার্তাবাহক। তাই এই গোলাপ দেয়ার আগে অবশ্যই ভেবে নিবেন।

নীল রঙের গোলাপ রহস্য বোঝায়। সঙ্গে নীল গোলাপকে বলা হযে থাকে দুর্বোধ্যতার প্রতীক।

শান্ত ও ফলপ্রসূতা বোঝাতে সবুজ গোলাপ দিতে পারেন। এ গোলাপ ভাগ্যের প্রতীক।