মুরলিধরনকে টপকে অশ্বিনের দারুণ রেকর্ড

চেন্নাই টেস্টে মহাবিপদে আছে ইংল্যান্ড। দলের এমন আনন্দের দিনে আজ রবিবার চেন্নাইয়ে আরও একটি বিরল রেকর্ড গড়লেন ‘ঘরের ছেলে’ রবিচন্দ্রন অশ্বিন।

৩৪ বছরের এই অফ স্পিনার হলেন প্রথম বোলার যিনি টেস্ট ক্রিকেটে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করেছেন। এতকাল এই তালিকার শিখরে ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরলিধরন। আজ স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়ে এই রেকর্ড গড়েন অশ্বিন।

এই টেস্টে নামার আগে অশ্বিনের শিকার ছিল ১৯১টি উইকেট। তবে অশ্বিন আজ মুরলিকেও ছাড়িয়ে গেলেন। তালিকায় তৃতীয় স্থানে আছেন জেমস অ্যান্ডারসন (১৯০)। চতুর্থ ও পঞ্চম স্থানে দুই অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন। দু’জনের দখলেই আছে ১৭২টি করে উইকেট। বাঁ হাতি ব্যাটসম্যানদের সাজঘরে ফেরানোর তালিকায় অশ্বিনের স্পিনের ফাঁদে সবচেয়ে বেশি ধরা দিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। মোট ১০ বার আউট হয়েছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।

এরপরেই আছেন স্যার অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের সাবেক অধিনায়ককে টেস্টে ৯ বার ফিরিয়েছেন অশ্বিন। অবশ্য এই তালিকায় বেন স্টোকস, এড কোয়ান ও জেমস অ্যান্ডারসনের নামও আছে। তাদেরও ৯ বার করে আউট করেছেন অশ্বিন। এদিকে, প্রথম ইনিংসে ৪৩ রানে ৫ উইকেট নিয়ে আরও একটি রেকর্ড গড়েন অশ্বিন। ঘরের মাঠে ৪৫ টেস্টে ২৬৭ উইকেট নেওয়ার পাশাপাশি এই ফরম্যাটে এক ইনিংসে ২৩ বার পাঁচ উইকেট নেওয়া হয়ে গেল তার। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৬ বার।