ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে তাবরিজ সামসি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান দারুণ পারফরম্যান্সের করেছেন। একটি সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির সঙ্গে ৪২ রানের ইনিংস খেলে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

ফলে ১১৪তম স্থান থেকে ৪২তম স্থানে উঠে এসেছেন তিনি।

এদিকে রোববার (১৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪ উইকেট শিকার করেছিলেন দক্ষিণ আফ্রিকার চায়নাম্যান বোলার তাবরিজ সামসি। একইসঙ্গে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি। পুরষ্কারস্বরূপ আইসিসি টি-টোয়েন্টি বোলিং র‌্যাঙ্কিয়ের ২ নম্বর স্থানে উঠে এসেছেন এই স্পিনার।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে সামসি ১০.১৬ গড়ের সঙ্গে ৫.০৮ ইকোনমিতে নিয়েছিলেন ৬ উইকেট। যে কারণেই র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে তার। একই সঙ্গে তিনি পেছনে ফেলেছেন অ্যাডম জাম্পা, আদিল রশিদ এবং মুজিব উর রহমানের মতো স্পিনারদের। আর ১ নম্বরে থাকা রশিদ খানের সঙ্গে মাত্র ৩ পয়েন্টের ব্যবধান সামসির। ৭৩৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে এই আফগান লেগ স্পিনার। অন্যদিকে সামসির পয়েন্ট ৭৩৩। আর এক আফগান লেগ স্পিনার মুজিব এর পয়েন্ট ৭৩০। তিনি আছেন তিন নম্বরে।

প্রোটিয়া বোলারদের মধ্যে ১২১ তম স্থান থেকে ৫১তম স্থানে উঠে এসেছেন ডোয়াইন প্রিটোরিয়াস। শেষ টি-টোয়েন্টিতে ৮৫ রানের বিদ্ধংসী ইনিংস খেলা ডেভিড মিলার ২২তম স্থান থেকে ৭ম স্থানে জায়গা করে নিয়েছেন। যথারীতি ব্যাটসম্যানদের তালিকা সবার ওপরে ডেভিড মালান।

বাবর আজম যথারীতি টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানদের মধ্যে ৪ নম্বর স্থান ধরে রেখেছেন। এছাড়া পাকিস্তানী ক্রিকেটারদের মধ্যে শাহীন আফ্রিদি বোলারদের র‌্যাঙ্কিংয়ে আছেন ১১ নম্বরে। ইমাদ ওয়াসিমের অবস্থান ১৭তম। এছাড়া ফাহিম আশরাফ এবং সাদাব খান রয়েছেন ২০ ও ২১ নম্বরে।