যে দলের সাথে লড়াই করে সাকিবকে কিনে নিলো কলকাতা

‘ঘরে’ ফিরলেন সাকিব আল হাসান। যে দল দিয়ে আইপিএলে পা রেখেছিলেন এই অলরাউন্ডার, সেই কলকাতা নাইট রাইডার্সে আবার ফিরলেন তিনি।

আজ (বৃহস্পতিবার) ২০২১ সালের আইপিএল নিলামে তাকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনেছে কলকাতা।

সাকিবকে পাওয়ার লড়াইটা সহজ ছিল না কলকাতার। বেশ ভালোই লড়াই করতে হয়েছে নাম পাল্টে ফেলা পাঞ্জাব কিংসের সঙ্গে (আগের কিংস ইলেভেন পাঞ্জাব)। প্রীতি জিনতাকে হারিয়ে তাই শেষ হাসি হেসেছেন শাহরুখ খান! পাঞ্জাবের মালিক বলিউড অভিনেত্রী প্রীতি, আর কলকাতার মালিক বলিউড বাদশা শাহরুখ।

নিষেধাজ্ঞার কারণে গত বছরের আইপিএল নিলামে ছিলেন না সাকিব। সেই হিসাবে এবার তার প্রত্যাবর্তনও বলা যায়। এবারের নিলামে বাংলাদেশি অলরাউন্ডারের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। প্রথম ডাকটা দেয় কলকাতাই। তবে ব্যাট ও বল হাতে সমান কার্যকর অলরাউন্ডারকে পেতে ‘বিড’ করতে দেরি করেনি পাঞ্জাব। তারা ডাকে ২ কোটি ২০ লাখ রুপি। কিন্তু কলকাতার যে সাকিবকে চাই-ই চাই! তাই ১ কোপি ৪০ লাখ রুপিতে ওঠে তাদের ডাক।

যদিও পাঞ্জাবের টেবিলের থাকা প্রীতি ও অনিল কুম্বলে হাল ছাড়েননি, ডাকেন ২ কোটি ৬০ লাখ রুপি। তবে শেষ হাসিটা হেসেছে কলকাতা। ফ্র্যাঞ্চাইজিটি ৩ কোটি ২০ লাখ পর্যন্ত উঠলে আর ডাক তোলেনি পাঞ্জাব। তাই দুই মৌসুম সানরাইজার্স হায়দরাবাদে কাটিয়ে আবার কলকাতায় ফিরলেন সাকিব।

২০১১ সালে এই কলকাতা দিয়েই আইপিএল পথচলা শুরু সাকিবের। ফ্র্যাঞ্চাইজিটিতে তিনি কাটিয়েছেন ছয় বছর। এরপর ২০১৮ সালে যোগ দেন হায়দরাবাদে। সেখানে দুই বছর কাটানোর পর গত বছর নিষেধাজ্ঞার কারণে খেলা হয়নি তার। সেই হিসাবে তিন বছর পর আবার পুরনো তাঁবুতে ফিরলেন সাকিব।