৪০ হাজার যুবককে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার

দক্ষ গাড়ি চালক তৈরির লক্ষ্যে সরকার ৪০ হাজার যুবককে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

পাশাপাশি, দেশের সব উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র চালু, যুবকদের উৎপাদিত পণ্য সংরক্ষণের জন্য ১০০টি প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র, জেলায় জেলায় যুব উদ্যোক্তা মেলা, শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডসহ যুবকদের উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে মন্ত্রণালয়। এছাড়া, ফুটবল ও ক্রিকেটসহ সব ধরনের খেলার উন্নয়নে আরও কর্মসূচি নেয়া হয়েছে।

গত সোমবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটির সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘যুবকদের জন্য আমরা অনেকগুলো কর্মসূচি হাতে নিয়েছি। আমাদের যুব-প্রশিক্ষণ আগে জেলা পর্যায়ে ছিল। এখন আমরা উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র করার উদ্যোগ নিয়েছি। আমাদের এতদিন সব ট্রেনিং সামনাসামনি ছিল। এখন অনলাইনে বা ভার্চুয়াল ট্রেনিং করারও উদ্যোগ নিয়েছি। ভার্চুয়াল প্রশিক্ষণে বেশি মানুষকে সম্পৃক্ত করা সম্ভব হবে।’

জাহিদ আহসান বলেন, ‘আমরা দক্ষ চালক তৈরির জন্য সারাদেশে আমাদের প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে ৪০ হাজার দক্ষ চালক তৈরির জন্য প্রশিক্ষণ দেব। নতুনভাবে এসব চালক তৈরি করা হবে। এটা সম্পূর্ণ নতুন সেটআপ। বিষয়টি সড়ক ও সেতু বিভাগের কাজ। তাদের সঙ্গে আমরাও এই কাজে যোগ দিয়েছি।’