স্মৃতিশক্তি বাড়ায় সজনে ডাটা

যুগ যুগ ধরে বিভিন্ন চিকিৎসায় সজনে গাছের পাতা, ফুল, বীজ এবং শিকড় ব্যবহৃত হয়ে আসছে। সজনে গাছের সবকিছুই স্বাস্থ্যের জন্য উপকারী।

দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগ যেমন- ডায়াবেটিস, ব্যাকটেরিয়া, ভাইরাল এবং ছত্রাক সংক্রমণ, জয়েন্টে ব্যথা এমনকি ক্যানসার প্রতিরোধেও সজনে ডাটা কার্যকরী।

সজনে ডাটায় রয়েছে গুরুত্বপূর্ণ সব ভিটামিন এবং খনিজ। এর পাতায় কমলার চেয়েও ৭ গুণ বেশি ভিটামিন সি এবং কলা থেকে ১৫ গুণ বেশি পটাসিয়াম রয়েছে। এ ছাড়াও রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, এবং অ্যামিনো অ্যাসিড। এসব উপাদান শরীরিক বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়।

অ্যান্টি-অক্সিডেন্টসে পরিপূর্ণ সজনে ডাটায় এমন সব পদার্থ রয়েছে, যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্টগুলো রক্তচাপ কমায় এবং ওজন কমাতেও সাহায্য করে।

চলুন তবে জেনে নেওয়া যাক সজনে ডাটার উপকারিতাসমূহ-

স্মৃতিশক্তি বাড়ায়

বিশেষজ্ঞের মতে, সজনে ডাটায় থাকা অ্যান্টি-অক্সিডেন্টসমূহ মস্তিষ্কের বিভিন্ন প্রদাহ দূর কর্ সেইসঙ্গে স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে।

এ ছাড়াও কোলেস্টেরল, বাত, লিভারের সমস্যা, পেটের আলসার, হাঁপানি, ক্ষত নিরাময়, ডায়রিয়া, রক্তাল্পতা এবং ওজন কমানোর ক্ষেত্রে কার্যকরী সজনের পাতা, বীজ ও ডাটা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

সজনে ডাটায় উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ রক্তে-গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এতে থাকা বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী। এটি পিত্তথলির কার্যকারিতাও বাড়াতে পারে, যা রক্তের গ্লুকোজের মাত্রা হ্রাস করে।

হজম স্বাস্থ্যের উন্নতিতে

সজনে ডাটা ভিটামিন বি, যেমন- নায়াসিন, রিবোফ্লাভিন এবং ভিটামিন বি ১২ এর একটি দুর্দান্ত উত্স। যা আপনার হজম স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন বি খাবারগুলো সহজেই ভেঙে ফেলে। যার ফলে দ্রুত হজন হয় খাবার। এতে রয়েছে কনটেন্ডাইটারি ফাইবার, যা হজম প্রক্রিয়াতে সহায়তা করে।

শ্বাসকষ্ট থেকে মুক্তি দেয়

সজনে ডাটা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যসম্পন্ন। এতে আরও রয়েছে ভিটামিন সি, যা অ্যালার্জির কারণে শ্বাস-নালীর সংকোচন রোধ করে। অ্যালার্জির সমস্যা কমিয়ে শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে বাঁচায়। ফলে শ্বাসকষ্ট থেকে মুক্তি মেলে.

চিকেনপক্স সারায়

বিশেষজ্ঞদের মতে, সজনে ডাটা খাওয়ার সর্বোত্তম সময় হলো মার্চ-এপ্রিল মাস। কারণ এ সময় চিকেনপক্স হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই এ সময় নিয়মিত সজনে ডাটা খেলে চিকেনপক্স প্রতিরোধ করা সম্ভব।

হৃদযন্ত্র সুস্থ রাখে

আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে; তাহলে সজনে ডাটা খেলে বেশ উপকৃত হবেন। অতি-শক্তিশালী পুষ্টিগুণ সমৃদ্ধ সজনে ডাটা নিয়মিত খেলে হৃদরোগ থেকে বাঁচতে পারবেন।

জয়েন্টে ব্যথা থেকে মুক্তি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেই হাড়ক্ষয় রোগ ও জয়েন্টে ব্যথায় ভুগে থাকেন। তাদের জন্য সজনে ডাটা খুবই উপকারী। এতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রনের উপস্থিতি রয়েছে। যা হাড় মজবুত করে এবং বিভিন্ন হাড়ের সমস্যা থেকে মুক্তি দেয়।

ব্রণ সারায়

ব্রণ এবং ত্বকের বিভিন্ন সমস্যায় সজনে ডাটা অনেক উপকারী। এটি রক্ত পরিশোধক হিসেবে কাজ করে। রক্তে উপস্থিত বিভিন্ন টক্সিক উপাদান ধ্বংস করে সজনে ডাটায় থাকা বিভিন্ন পুষ্টি উপাদান।

চুল এবং ত্বকের জন্য উপকারী

ভিটামিন বি, ভিটামিন এ, ফলিক অ্যাসিড এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানসমৃদ্ধ সজনে ত্বক ও চুলের জন্য উপকারী। নিয়মিত সজনে ডাটা খেলে ত্বক হবে কোমল ও দাগহীন। সেইসঙ্গে চুল ভেতর থেকে পুষ্টি পাবে এবং নতুন চুলও গজাবে।

ক্যানসার

বিভিন্ন ল্যাব পরীক্ষায় বিজ্ঞানীরা দেখেছেন, অগ্ন্যাশয়ের ক্যানসার কোষগুলোর বৃদ্ধি আটকাতে পারে সজনে গাছের বিভিন্ন উপাদান। এজন্য কেমোথেরাপি আরও ভালোভাবে কাজ করে।

পরীক্ষায় আরও দেখা গেছে, সজনে পাতা, গাছের বাকল এবং শিকড়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যসমূহ ক্যানসার থেকেও মুক্তি দিতে পারে।