চোখ বন্ধ করে ১৫৫ ফুট উঁচু পাহাড় থেকে নেমে নারীর বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক নারীদিবসে তামিলনাড়ুর বাসিন্দা এক মা আবারও প্রমাণ করেছেন, নারীশক্তি চাইলে সব কিছু করতে পারে। চোখ বন্ধ অবস্থায় মাত্র ৫৮ সেকেন্ডে ১৫৫ ফুট পর্বত থেকে নিচে নেমে বিশ্বরেকর্ড গড়লেন মুথামিল সেলভি।

ইতোমধ্যেই ইউনিকো ওয়ার্ল্ড বুকে নাম তুলেছেন তিনি।

৩২ বছর বয়সি মুথামিল সেলভি কাঞ্চিপরম জেলার মালাইপাট্টু গ্রামের ১৫৫ ফুট উঁচু পাহাড় থেকে চোখ বন্ধ অবস্থায় নিচে নেমে আসেন। এত কম সময়ে দুঃসাহসিক এই কাজের মধ্য দিয়ে রেকর্ড গড়েছেন তিনি।

এক সাক্ষাৎকারে মুথামিল জানিয়েছেন, ‘একজন ভারতীয় নারী হিসাবে ও দুই কন্যার মা হয়ে আমি জীবনে কিছু একটা করতে চাইছিলাম। আমি যখন ১৫৫ ফুট উপরে দাঁড়িয়েছিলাম, তখন নিজের চোখ বন্ধ করেছিলাম আর ভেবেছিলাম সমাজে আমাদের মেয়েদের অবস্থানের কথা। তারপর ভিতরে ভিতরে আমি অনেকটা শক্তি সঞ্চয় করতে পারি। আমি এই লড়াইয়ে জয়ী হয়ে বিশ্বরেকর্ড তৈরি করেছি।’

তিনি আরও বলেন, ‘প্রত্যেক মহিলার মধ্যে অসাধ্য সাধন করার ক্ষমতা থাকে। পুরুষদের উচিত তাদের পাশে দাঁড়ানোর। বিশ্বের দরবারে প্রত্যেক নারীর জন্য দরজা খুলে দেওয়া উচিত। আর সেই সফরে তাদের সহযোগিতা করা উচিত প্রতিটি পুরুষের।’

ইতোমধ্যেই, তেলেঙ্গনা সরকার নারী উন্নয়নে বার্ধক্যভাতা, বিধবাভাতা, শাদি মুবারক প্রকল্প, আশা কর্মী ও অঙ্গনওয়ারি কর্মীদের বেতন বৃদ্ধির মতো কাজ করে প্রশংসিত হয়েছে।