প্রধানমন্ত্রীকে নৌকার তৈরি ডিজিটাল মাস্ক উপহার দিতে চান ‘নৌকা পাগল’ রসুল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসে সারা শরীরে শতাধিক নৌকা লাগিয়ে ঘুরে বেড়ান নৌকা পাগল গোলাম রসুল (৫০)। সঙ্গে স্পিকারে বাজান বঙ্গবন্ধুর ভাষণ। এতে যেমন নিজে আনন্দ পান এবং অন্যদেরও আনন্দ দেন।

গতকাল বুধবার (১৭ মার্চ) সারা শরীর, মুখ ও মাথায় নৌকার মুকুট লাগিয়ে বাড়ি থেকে ২২ কিলোমিটার দূরে সাইকেল চালিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করেন। তার ইচ্ছা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নৌকার তৈরি একটা মাস্ক উপহার দেয়া।

জানা যায়, গোলাম রসুলের বাড়ি নওগাঁর মান্দা উপজেলা উত্তর কুচরা বাদলঘাটা গ্রামে। তিনি পেশায় একজন রিকশাচালক। ঢাকাসহ বিভিন্ন জেলায় জীবিকার তাগিদে রিকশা চালান। নিজে লেখাপড়া না শিখলেও দুই ছেলেকে কষ্ট করে পড়াশুনা করাচ্ছেন। বড় ছেলে এবার এইচএসসি ও ছোট ছেলে এসএসসি পাস করেছে।

এ সময় গোলাম রসুল বলেন, ‘তার বয়স যখন ১০ বছর তখন বাবার (মৃত দবির উদ্দিন) কাছে বঙ্গবন্ধু সম্পর্কে শুনেছিলেন। বঙ্গবন্ধু একজন ভালো মানুষ ছিলেন জেনে তার প্রতি ভালবাসা বেড়ে যায়।’

তিনি আরও জানান, ছোটবেলা থেকেই কাগজের নৌকা শরীরে লাগিয়ে ঘুরে বেড়ান। তবে কয়েক বছর থেকে রেকসিন, সেলুলাইট, স্ট্যাপলার পিন ও মার্কার কলম দিয়ে নিজেই ছোট ছোট নৌকা তৈরি করেন। ১০০ পদের নৌকা তৈরি করতে পারেন। প্রতিটি নৌকার সঙ্গে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয়ের ছবি লাগানো। এরই মধ্যে গায়ে শতাধিক নৌকা নিয়ে জেলার ৬টি আসনের ঘুরে প্রচারণা করেছেন।

এ সময় গোলাম রসুল বলেন, ‘আমি সাইকেল চালিয়ে রাজশাহী তানোর উপজেলার দেবীপুর গ্রামে আলুক্ষেতে দুর্ঘটনায় পড়ে থাকা প্রশিক্ষণ বিমানে গিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করেছি। আমার তেমন কিছু চাওয়া পাওয়ার নাই। তবে আমার স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে নৌকার তৈরি একটা ডিজিটাল মাস্ক উপহার দেয়া।’