টিউবওয়েল থেকে পানির বদলে বের হচ্ছে গ্যাস!

কুমিল্লার চৌদ্দগ্রামে নতুন টিউবওয়েল বসানোর পর পানি বের না হয়ে বের হচ্ছে গ্যাস।

রোববার (১৮ এপ্রিল) রাতে উপজেলার গুণবতী ইউনিয়নের কর্তাম গ্রামের মিলন মাস্টারের বাড়িতে এ ঘটনা ঘটে। এ সময় বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। এক পর্যায়ে পানি, বালি ও বস্তা দিয়ে চাপ দিয়ে গ্যাস বন্ধ করা হয়।

জানা গেছে, কর্তাম গ্রামের মিলন মাস্টারের বাড়ির হারুন অর রশীদের ঘরে রোববার রাতে ১৬০ ফিট গভীরতার একটি নতুন টিউবওয়েল বসায়। কাজের শেষ পর্যায়ে পানি উঠে কিনা দেখতে টিউবওয়েলের হাতলে চাপ দিলে গ্যাস বের হতে থাকে। পরে গ্যাসে ম্যাচ জ্বালিয়ে ধরলে আগুন জ্বলে উঠে। বেশ কয়েকবার এভাবে দেখার পর সবাই আতঙ্কিত হয়ে উঠে। এক পর্যায়ে পানি, বালি ও বস্তা দিয়ে চাপ দিয়ে গ্যাস উঠা বন্ধ করা হয়।

খবর পেয়ে চৌদ্দগ্রাম কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি আবদুল ওয়াদুদ দুলালসহ স্থানীয় নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন। খবরটি ছড়িয়ে পড়ায় সোমবার বিভিন্ন স্থান থেকে লোকজন টিউবওয়েল দেখতে আসে।

এ ব্যাপারে সোমবার বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটেডের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আলমগীর হোসেন বলেন, কঠোর লকডাউনের কারণে সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে স্থানীয়ভাবে গ্যাস বের হওয়ার জায়গাটি সংরক্ষিত করে রাখার পরামর্শ দেন তিনি।