তাপপ্রবাহ নিয়ে দুঃসংবাদ

কয়েক দিন ধরে অব্যাহত থাকা তাপপ্রবাহ আপাতত কমার সম্ভাবনা নেই, বরং আগামী কয়েক দিন তা আরো বাড়বে এবং বেশি এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল শনিবার (২৪ এপ্রিল) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মাদারীপুর, সন্দ্বীপ, ফেনী, রাজশাহী, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও খেপুপাড়া অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। আরো এলাকায় ছড়িয়ে পড়তে পারে এই তাপপ্রবাহ। আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে বলা হয়েছে।

আবহাওয়ার সংক্ষিপ্তসার চিত্রে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে একমাত্র সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪.৯, ময়মনসিংহে ৩৪, চট্টগ্রামে ৩৫.২, সিলেটে ৩৪.২, রাজশাহীতে ৩৬.৬, রংপুরে ৩৩.১ এবং বরিশালে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।