মা’দরা’সা নির্মাণের জন্য মাটি খুঁড়তে গিয়ে মিলল ২৭ বছরের অক্ষত ম”র’দে”হ

চাঁপাই’নবাবগঞ্জের শিবগঞ্জে মা’দরা’সার ঘর নির্মাণের জন্য জায়গা খুঁ’ড়তে গিয়ে মিলল ২৭ বছরের অ’ক্ষত ম”র’দে”হ। এটি স্থা’নীয় করিম মণ্ডল নামে এক ব্যক্তির ম”র’দে”হ।

বৃহস্পতিবার (১১ মার্চ) শিবগঞ্জ পৌর এ’লাকার ৯ নম্বর ওয়ার্ড মর্দানা এলাকায় ম”র’দে”হ উদ্ধার করে সকাল ১০টায় পুনরায় দা’ফন করা হয়।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার স’কালে মর্দানা গ্রামের একটি মা’দরা’সার ঘর নির্মাণের জন্য খোঁড়া’খুঁড়ি করার সময় একটি কব’রের সন্ধান পান নির্মাণ শ্রমিকরা।

এ সময় ওই ক’বর থেকে একজনের অক্ষত ম”র’দে”হ উ’দ্ধার করেন তারা। মৃতের স্ব’জনরা জানান, মর্দানা গ্রামের এমাজ উদ্দিন মণ্ডলের ছেলে করিম মণ্ডল প্রায় ২৭ বছর আগে মা”রা যান।

তাকে বাড়ির পেছনে পা’রিবারিক কব’রস্থা’নে দা’ফ’ন করা হয়। দীর্ঘ ২৭ বছর পর গত মঙ্গলবার কব’রস্থা’নের পাশে মা’দরা’সার ঘর নির্মাণের জন্য মাটি খোঁ’ড়াখুঁড়ি শুরু হয়।

এক পর্যায়ে খোঁড়ার সময় করিম মণ্ডলের অ’ক্ষত ম”র’দে”হ দেখতে পাওয়া যায়। মৃ”ত করিম মণ্ডলের ছেলে মেন্টু মণ্ডল (৪০) ম”র’দে”হটি শনাক্ত করে জানান, প্রায় ২৭ বছর আগে তার বাবার স্বাভাবিক মৃ”ত্যু হলে ওই স্থানে দাফন করা হয়।

ম”র’দে”হের শরীরের কোনো পরিবর্তন হয়নি। এমনকি কা’ফনের কাপড়েরও কোনো পরিবর্তন ঘটেনি। তিনি আরও জানান, তার বাবা ই’সলা’মিক নিয়ম মেনে চলতেন।