বি’শাল বড় কো’বরা সা’পের সাথে তু’মুল ল’ড়াই করছে বাঁ’দর, ঘটল বিপত্তি, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

প’শু’পা’খি’দের সমাজ শৃং’খ’লাবদ্ধ। পৃথিবীতে বাস্তু তন্ত্রের ভা’রসাম্য রক্ষা’র জন্য প’শুপাখিদের সং’র’ক্ষন করা খুবই দরকার। প্রত্যেকটি জীবেরই

একে অপরের সঙ্গে রয়েছে খাদ্য ও খাদ-কের সম্পর্ক। খাদ্য ও খাদকের এই স-ম্পর্ক নিয়েই তৈরি হয় খাদ্য শৃং’খল, এবং অনেকগুলি খাদ্য শৃং’খল নিয়ে তৈরি হয় খাদ্যজাল।

খাদ্য শৃংখল এর প্রথম স্তরে থাকে উৎপাদক, যারা সূর্যের মাধ্যমে নিজেদের দে’হে খা’দ্য তৈরি করে, এবং সেই খাদ্য বিভিন্ন খাদকের মধ্যে দিয়ে বাহি”ত হয়ে

শেষ পর্যন্ত বিয়ো’জকের মাধ্যমে মাটিতে মিশে যায়। যুগের পর যুগ চলে যায় এই খা’দ্যশৃঙ্খলে জড়িয়ে আছে পৃথি’বীর সমস্ত জী’ব।

প’শুপা’খিদের সমাজে নেই কোন হিং’-সা, নেই কোন বি’রো’ধ। শুধুমাত্র খাদ্যের জন্যই তারা একে অপরের অন্য প’শুর ভ’-ক্ষণ করে থাকে।

প’শুপাখি’দের সমাজ অত্যন্ত সু’শৃংখল। তাদের সমাজে ল’-ড়া’ই করেই বাঁ’চতে হয়। মানুষের উচিত প’শু’পা”খিদের সমাজ থেকে শিক্ষা নেওয়া।

বাঁদ’রকে আমরা এতদিন শান্ত প্রা”ণী বলেই জানতাম। বাঁদর খুব তাড়াতাড়ি পো’ষ মেনে যায় মানুষের। বিশেষ করে তাদের নিয়ে নানা রকম মজার মজার ভিডিও করতে দেখা যায় প্রায়ই।

কিছুদিন আগেই দেখা গিয়েছিল এক ভদ্রলোক তার পো’ষ্য বাঁ’দ’র দুটি’কে নিয়ে বাজার করতে যান এবং তারাই সবকিছু বেছে ভদ্রলো’ককে দেয়।

বাঁদরকে অনেকেই মানুষের পূ’র্বপু’-রুষ বলে থাকে। এমনকি বাঁ’দরের অনেক কাজ মানুষেরই মতো, যেমন অনেক সময় প্রায়ই তারা দুই হাত’কে লাগিয়ে খাবার খেয়ে থাকে।

কিন্তু অভিযোজন এর ফলে পৃথিবীতে প্রা’ণীবৈ’চিত্র্য সৃষ্টি হয়েছে। সা’পকে ভ’য় পায় না এমন মানুষ খুবই কম আছে। বিশেষ করে ক্রু’দ্ধ সা’প অতি ভ’-য়’ঙ্ক’র।

কিন্তু যদি এই অবস্থায় বা’দরের সঙ্গে সা’পের যু’–দ্ধ লেগে যায় তাহলে ফলাফল কি হবে? সম্প্রতি ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছে,

একটি বাঁ’দরকে গাছের সঙ্গে বেঁ’ধে রাখা হয়েছে, তার সামনে একটি রাখা বা’ক্স থেকে হঠাৎ বেরিয়ে এলো বি’শাল বড় এক বি’ষ’ধ’র সা’প।

বাদ’রটি ভ’য় পেয়ে বারবার সাপ’টিকে আ’-ক্র’মণ করতে থাকে, সাপটি রে’-গে গিয়ে তাকে ছো-‘ব’ল মা’রা’র চেষ্টা করতে থাকে।

বা’দ’রটি বারবার সা’পের ফ’ণা টিকে ধরে মাটির সঙ্গে মিশিয়ে দেবার চেষ্টা করতে থাকে, কিন্তু সাপটিও ল’-ড়া’ই চালিয়ে যায় অবিরত।

শেষ পর্যন্ত বাদ’রটি গাছে উঠে যায় এবং সাপটি জ’ঙ্গ’লে পালিয়ে যায়। যদিও এক ভদ্রলোক সা’প’টিকে ধরে এনে আবার বা’ক্সে রেখে দেন।

ভিডিওটি পো’স্ট করা হয়েছে “বং ট্রেন্ড” নামে এক অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে। ভিডিওটি চারিদিকে হয়ে গেছে ভাইরাল।

রো’ম-হ’র্ষক এই ভিডিওটি দেখে শি’হ”-রিত হয়ে উঠেছেন দর্শক। যদিও অনেকেই প্র’-তি’বাদ করেছেন ভিডিওটির। অনেকেই বলেছেন শুধুমাত্র

এন্টারটে’ইনমেন্ট এর জন্য এরকম সাং’ঘা-‘তিক কিছু না করানোই ভালো। যদিও বাঁদ’র ও সা’প দুজনেরই বীরত্বের প্র’শং-‘সা করেছেন দর্শকরা।

পশু’পাখিদের সমাজে বেঁ’চে থাকার জন্য এরকম লড়াই করতেই হয়। ল’-ড়া’ই করে যারা বেঁচে থাকে তারাই পৃথিবীতে থাকার সুযোগ পায়।

পশুপাখিদের সমাজ বড়’ই নি’র্দয়, এখানে টিকে থাকার জন্য সংগ্রা’ম করতেই হয়। কিন্তু অপরের সঙ্গে নেই তাদের কোন রেষা”রেষি শুধুমাত্র বেঁ’চে থাকার জন্য

এবং খাদ্যের জন্যই তারা একে অপরের সঙ্গে ল’-ড়া’ইয়ে নামতে থাকে। প’শুপা’খিদের সমাজ অত্য’ন্ত শৃং’খলাবদ্ধ। মানুষের উচিত শৃং’খলাবদ্ধ সমাজ থেকে শিক্ষা গ্রহণ করা।