বি’শাল আকৃতির কো’বরা সা’পের মা’থায় জল ঢেলে স্না’ন করালেন যুবক, ঘটলো বিপত্তি, তুমুল ভাইরাল ভিডিও

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় প্রায় প্রতিদিনই নানারকম ভিডিও ভাইরাল হয়ে থাকে।তার মধ্যে কোনটি বেশ মজার হয়, কোনটি শিক্ষামূলক,বা কিছু ভিডিও সত্যিই আমাদের অবাক করে দেয়।

মানুষের সাথে সাথে প-শু-পা-খিরাও পিছিয়ে নেই এই দৌড়ে। তাদের মজার ভিডিও আমাদের অত্যন্ত আনন্দ দেয়।কিন্তু কিছু কিছু ভিডিও সত্যিই দেখলে শি-হ-রিত হতে হয়। কিছুদিন আগে ভাইরাল হয়েছিল তিন সা-পের দু–র্ধ-র্ষ ল-ড়াই, যা দেখে অবাক হয়ে গিয়েছিলেন দর্শক।

এছাড়াও ভাইরাল হয়েছিল নিজের সন্তা-নদের বাঁ-চাতে হরিণ মায়ের নিজেকে চিতাবাঘ এদের হাতে সঁ-পে দেওয়া, মায়ের এই আ’-ত্ম’ত্যাগ কাঁ-দি-য়েছিল গোটা পৃথিবীকে।প-শুপা-খিদের ও মানুষের মতোই অনু-ভূতি আছে, শুধু তারা তাদের অনুভূতি গুলি সকলের সামনে মানুষের মত ব্যক্ত করতে পারে না।তাদের মতো ভালোবাসা পাওয়া সত্যিই দুর্লভ।

কিন্তু সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হবার সব ভিডিও গুলোই কিন্তু ভালোবাসা প্রদর্শন করে না,এর মধ্যে হিং-সা অ-ত্যা-চা-র ও হ-‘ত্যা’-র মতো অনেক ভিডিও কিন্তু ভাইরাল হয়। প-শু-পা-খিদের সমাজেও একই জিনিস দেখা যায়,পেটের জন্য সবাই কাতর।

ক্ষুধা এমন এক প্রবৃত্তি ,যাকে ঠান্ডা করতে আরেক পশুকে ভ-ক্ষ-ণ করেই তবে মাং-সা-শী প্রা-ণীর ক্ষু-দা নিবৃত্তি করতে হয়।স-র্প জা-তি চিরকালই রহ-স্যময়, কথিত আছে এরা স-ম্মো-হনী শক্তির মাধ্যমে প-শু-পা-খিদের স্বী-কার করে। যদিও বৈ-জ্ঞানিক মতে তা সত্যি নয় বলেই প্রমাণিত হয়েছে।

এদের মধ্যে ছোট ছোট সাপ-গু-লি ব্যাং, পোকা প্রভৃতি খেয়ে বাঁ-চলেও বড় সাপেদের অন্যান্য বড় প-শু গিলে খেয়ে তবেই খিদে মেটাতে হয়।কিন্তু এও ভুলে গেলে চলবেনা সা-পও কিন্তু অন্যান্য প-শুর মত একটি অবলা জীব। একমাত্র আ-‘ত্ম-র-ক্ষা বা শিকারের প্র-য়োজন পড়লে সা-প কাউকে আ-ক্র-ম-ণ করে।

আমাদের প্রত্যেকের উচিত তাদের প্রতি সং-বেদ-নশীল হওয়া। পৃথিবীতে এমন অনেক মানুষ আজও আছেন তারা প্রতিটি পশুপাখির দুঃ-খ তাদের ক-ষ্টগুলো অনুভব করেন।

সম্প্রতি ভাইরাল হলো এমনই একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বিশাল বড় কোবরা সাপ কে জল দিয়ে স্না-ন করিয়ে দিচ্ছেন এক যুবক।গরমের তীব্র দাবদাহে প্রত্যেকটি প্রা-ণীর প্রা-ণ ও-ষ্ঠাগত।

সে ক্ষেত্রে সাপ ও তার ব্যতিক্রম নয়। সম্ভবত গরমের মধ্যে অত্যন্ত ক-ষ্ট পাচ্ছিল সাপটি,সেক্ষেত্রে যুবকটি তার কষ্ট বুঝতে পারে এবং সাপটিকে স্না-ন করিয়ে দেয় জলে।

সাপটিও একদম শান্ত হয়ে চুপচাপ শীতল জলের ধারা উপভোগ করতে থাকে।ভিডিওটি দেখে বোঝাই যাচ্ছে সাপটির অত্যন্ত আরাম হচ্ছে। যুবকের ব্যবহার দেখে আবেগ-মথিত হয়ে পড়েছেন দর্শক। তারা যুবকটির প্র-শং-সায় হয়ে পড়েছেন প-ঞ্চমুখ।

ভিডিওটি পোস্ট করা হয়েছে টাইমস অফ ইন্ডিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে। প্রায় 50 হাজারের মতো মানুষ ভিডিওটি লা-ইক করেছে।

2000 এর উপর মানুষ ক-মে-ন্ট করেছেন ভিডিওটিতে। প্রত্যেকটি দর্শক যুবককে প্র-শং-সা করেছেন। প্রত্যেকেই বলেছেন এরকম মানুষ বর্তমানে খুবই প্রয়োজন।যুবকের মানবিক ব্যবহার মু-গ্ধ করেছে সমগ্র বিশ্বকে।

পৃথিবীতে এরকম মানুষ আজও আছেন যারা প্রতিটি প্রাণের গুরুত্ব বোঝেন।তারা প্রত্যেকটি জীবের কষ্ট দুঃ-খ সবই অনুভব করেন এবং সেগুলি সম্পর্কে যত্ন নেওয়ার চেষ্টা করেন। পৃথিবীতে প্রত্যেকটি জীবের গুরুত্ব অপরিসীম।

প্রত্যেকটি মানুষের কাছ থেকেই এরকম মানবিক ব্যবহার কাম্য। তবেই আমাদের পৃথিবী হয়ে উঠবে সুজলা সুফলা শস্য শ্যামলা।