এই প্রাণীগুলোকে পৃথিবীর খুব কম মানুষই দেখেছেন, রইল ভিডিও!

আমাদের সকলের কমবেশি বাইরে ঘুরতে যাওয়ার ইচ্ছে থেকে থাকে । কিন্তু টাকা পয়সার অ-ভাব জ-নিত কোনো কারণে হোক বা অন্য যেকোনো কারণে অনেক সময় সেগু-লি হয়ে ওঠে না । কিন্তু বর্তমানের সোশ্যাল মিডিয়া আমাদের সেই ইচ্ছাকে পূরণ করে দিয়েছে ।

বাড়িতে বসেই আমরা দেখতে পাই পৃথিবীর অনেক জায়গার বিভিন্ন রোমাঞ্চকর দৃশ্য । তার পাশাপাশি যে সমস্ত জায়গা গুলো আমাদের ঘোরার ইচ্ছা থাকে সেই সমস্ত জায়গা সম্পর্কে যাবতীয় ভিডিও পেয়ে যায় এই সোশ্যাল মিডিয়ার দরবারে ।

সারাদিনের কর্মব্যস্ততার ফলে মন চায় যে বছরে নির্দিষ্ট কোন সময়ে একা নিরিবিলি তো ঘুরে আসি অন্য কোথাও । কিন্তু তেমনটা হয়ে ওঠেনা । ব-ন জ-ঙ্গল পাহাড় এর কথা বলতে গেলেই রোমাঞ্চকর একটা অভিজ্ঞতার কথা মাথায় আসে প্রথমে ।

কিন্তু জ-ঙ্গলে কথা বলতে গেলে প্রথমেই বিভিন্ন হিং-স্র প্রা-ণী জ-ন্তু জা-নোয়ারদের কথা মাথায় আসে । সেই সমস্ত প্রা-ণী গু-লিকে বর্তমান প্রজন্মের বিভিন্ন চিড়িয়াখানায় রাখার ব্যবস্থা করা হয়েছে ।

যার ফলে বিরল প্রাণী দেখতে গ-ভীর জ-ঙ্গলে নয় বরং এলাকাতে থাকা চি-ড়ি-য়াখানায় গেলেই দেখা যেতে পারে ।

সম্প্রতি যে সমস্ত ঘটনা গু-লিকে একত্রিত করে একটি ভিডিও প্রকাশিত করা হয়েছে ইউটিউবে যেখানে জানানো হয়েছে বিরল কিছু প্রজাতির কথা অর্থাৎ এই সমস্ত প-শু-পাখি জ-ন্তু-জা-নোয়ার গায়ের রং বাকি সমস্ত থেকে সম্পূর্ণ রকম ভাবে আলাদা ।

তাদের গায়ের রং মূলত সাদা হয়ে থাকে । কখনো কখনো সেটি জন্মগত কারণে হলেও অনেক ক্ষেত্রে বিশেষ কোনো কারণে এই গায়ের রং পাল্টে যাওয়ার ঘটনা দেখা যায় ।

সেই ভিডিওতে আমেরিকার নর্থের জ-ঙ্গ-লের এবং চি-ড়ি-য়াখানায় একটি কুমিরের কথা সবথেকে বেশি জনপ্রিয় হয়েছে । সাধারণত কুমিরা ধূসর রঙের দেখে থাকি । কিন্তু এই কুমির একদম ধবধবে সাদা । কিভাবে তার গায়ের রঙ এত সাদা হলো তা এখনো পর্যন্ত জানা যায় নি ।

তবে এটি একটি বিরল প্রজাতি এমনটা বলা যেতে পারে । একটি সমীক্ষা বলছে এই ধরনের প্রজাতির গোটা পৃথিবী জুড়ে মাত্র একশ খানা রয়েছে ।এবং এগু-লিকে সংরক্ষণ করা হয় অতি যত্নের সাথে । এর পাশাপাশি তিমি মাছ সাদা রঙের সা-প ইত্যাদিও রয়েছে সেই ভিডিওর মধ্যে ।