রানু মন্ডলের মত ভাইরাল ৯০ বছরের আরেক বৃদ্ধ, তার নাচ এখন ভাইরাল নেট-দুনিয়া

নৃত্য শব্দটি সাধারণত শারীরিক নড়াচড়ার প্রকাশভঙ্গীকে বোঝায়। এ প্রকাশভঙ্গী সামাজিক, ধর্মীয় কিংবা মনোরঞ্জন ক্ষেত্রে দেখা যায়। গীতবাদ্যের ছন্দে অঙ্গভঙ্গির দ্বারা মঞ্চে চিত্রকল্প উপস্থাপনের ললিত কলাই নৃত্য বা নাচ।

নৃত্যকলার সংজ্ঞা নির্ভর করে সামাজিক, সাংস্কৃতিক, নন্দনতত্ত্বিক, শৈল্পিক এবং নৈতিক বিষয়ের উপর। প্রাচীন মানুষের ছেড়ে যাওয়া বিভিন্ন বস্তু নিদর্শনের মতো নৃত্যকলার তেমন কোন বস্তু না

পাওয়া গেলেও নৃত্যকলা প্রাচীন মানবের বিভিন্ন আচার উৎসবে নৃত্যের প্রমাণ পাওয়া যায়। প্রত্নতাত্ত্বিক নিদর্শনে প্রগৈতিহাসিক কালে নৃত্যকলার প্রমাণ পাওয়া যায়। খৃষ্টপূর্ব ৩৩০০ সালে মিশরীয় দেয়াল চিত্রে এবং ভারতের গুহা চিত্রে নৃত্যকলার ভঙ্গী উৎকীর্ণ রয়েছে।

দেয়ালচিত্রে খোদিত ভঙ্গীগুলো হতে মনে হয় যে কিংবদন্তির কাহিনী পরিবেশনের জন্যই ঔ চিত্রগুলো উৎকীর্ণ করা হয়েছে। এটা বলার অপেক্ষা রাখে না যে লিখিত বর্ণমালা প্রচলনের আগে নৃত্যকলার এই পদ্ধতির মাধ্যমেই এই সব গল্প বংশ পরম্পরায় চলে আসতো ।

নৃতকলার আরো একটি প্রাচীন প্রকাশ দেখা যায় অতীন্দ্রিয় চেতনায় বিভিন্ন কু-প্রভাব হতে মুক্ত করার আচার অনুষ্ঠানে । আজো নৃত্যকলার এই ব্যবহার ব্রাজিলীয় চিরহরিৎ বনাঞ্চলের সংস্কৃতি হতে কালাহারি মরুভুমির সংস্কৃতি পর্যন্ত বিস্তৃত ।

৯০ বছরের আরেক বৃদ্ধ, তার নাচ এখন ভাইরাল নেট-দুনিয়া। তাকে নিয়ে চলছে নেট দুনিয়ায় আলোচনা। ছোট্ট বাচ্চা থেকে অনেক বয়স্ক মানুষ ও প্রতিভার অধিকারী হতে পারেন।

এই বয়সেও তার এই এনার্জি দেখে মুগ্ধ হয়ে গেছেন দর্শকরা। সাধারণত এই বয়সে বাতের ব্যথা ও অন্যান্য শারীরিক সমস্যায় বৃদ্ধ-বৃদ্ধারা থাকেন জর্জরিত, তারপরেও তিনি সব বাধা অতিক্রম করে তিনি তার প্রতিভা প্রকাশ করেছেন।

সাধারণত ঘটনাটি গটেছে ইন্ডিয়ার একটি প্রদেশে । বৃদ্ধা মহিলার নাতনি মনের আনন্দে হিন্দি গান শুনছে আর এই গান শুনে বৃদ্ধা মহিলার মন চলে যায় ছোট কালে তাই তিনি মনের আনন্দে ঐ গানের সাথে নাচতে শুরু করে ।