গর্ভবতীরা এ সময় কী খাবেন?

করোনার টিকা নিতে পারছেন না গর্ভবতী নারীরা। তাই করোনাকালে তাদের নিতে হবে বাড়তি সতর্কতা ও যত্ন। অন্যসব সতর্কতার পাশাপাশি নজর দিতে হবে খাবারেও।

ভিটামিন সি:

ভিটামিন সি যেমন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তেমনি অভ্যন্তরীণ ক্ষত প্রাকৃতিকভাবেই সারিয়ে তোলে। তাই গর্ভবতী মায়েদের প্রতিদিনের খাবার তালিকায় অবশ্যই ভিটামিন সি থাকতে হবে।

দুগ্ধজাত খাবার:

দুগ্ধজাত খাবারে অনেক উপকারী ব্যাকটেরিয়া থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই প্রতিদিন পরিমিত মাত্রায় দুগ্ধজাত খাবার (যেমন দই, ঘি, মাখন) খেতে হবে।

দানাদার শস্য:

দানাদার শস্যে ভিটামিন বি থাকে যা শরীরকে শক্তি দেওয়ার পাশাপাশি সংক্রমণের বিরুদ্ধে লড়তেও সাহায্য করে। আর এ জন্য গর্ভবতী নারীরা রোজ খেতে পারেন ওটস, কর্নফ্লেক্সসহ যেকোনও দানাদার শস্যজাতীয় খাবার। তবে এ ক্ষেত্রে প্রক্রিয়াজাত নয়, এমন খাবারই শ্রেয়।

সামুদ্রিক মাছ:

সামুদ্রিক মাছে প্রচুর তেল থাকে যা শরীরের জন্য ক্ষতিকর নয়। এ তেল হৃদযন্ত্র ভালো রাখে। ওমেগা-৩’তে ভরপুর সামুদ্রিক খাবার গর্ভবতীদের জন্য এ সময় বেশ কাজে আসবে।

সবজি:

তাজা সবুজ সবজি যে কারও জন্যই দরকার। তবে এটি গর্ভবতীদের জন্য বাড়তি টনিক হিসেবে কাজ করবে। সবজি হিসেবেই হোক বা সালাদ, প্রতিদিনের খাবারের তালিকায় সবুজ, হলুদ, লাল রঙের বৈচিত্র্যে ভরা সবজি রাখুন।

জিংকসমৃদ্ধ খাবার:

জিংকসমৃদ্ধ খাবারের মধ্যে বাদাম, বীজ, দুধ, ডিম ও সামুদ্রিক মাছ অন্যতম। এসব খাবার শরীরের চাহিদা অনুযায়ী সবকিছুই সরবরাহ করে এবং রোগকে কাছে ভিড়তে দেয় না। তাই জিংকসমৃদ্ধ খাবারও গর্ভবর্তী মায়েদের প্রতিদিন খাওয়া উচিৎ।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।