করোনা সংক্রমণের হার ৭১ শতাংশ, আবারও চাঁপাইনবাবগঞ্জে লকডাউন

সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে প্রাণঘাতী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসক। এই লকডাউন চলবে ১ জুন থেকে ৭ জুন মধ্যরাত পর্যন্ত।

এর আগে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত ২৪ মে চাঁপাইনবাবগঞ্জে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়। যা আজ ৩১ মে শেষ হচ্ছে। ওই সময় রোগী শনাক্তের হার ছিল ৫৫ শতাংশ। ফলে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে লকডাউন ঘোষণা করেন।

রবিবার (৩০ মে) রাতে পাওয়া প্রতিবেদন অনুযায়ী এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো নমুনায় চাঁপাইনবাবগঞ্জের ৪৫ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। ৬৩টি নমুনার মধ্যে নতুন করে ৪৫ জন করোনায় আক্রান্ত হন। এর মধ্যে সদর উপজেলায় ৪৩ জন ও শিবগঞ্জে ২ জন রয়েছে।

জানা গেছে, স্বাস্থ্যবিধি মানতে অবহেলা ও পেশাগত কাজে এই জেলার মানুষের অন্যান্য জেলায় যাওয়া আসা অব্যাহত রাখার কারণে হটস্পটে পরিণত হয়েছে চাঁপাইনবাবগঞ্জ। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে, চাঁপাইনবাবগঞ্জের ফলেই পুরো রাজশাহী জুড়ে বেড়েছে করোনার ভয়াবহতা।

লকডাউন কার্যকরে পূর্বে ঘোষিত সিদ্ধান্তগুলো বহাল থাকবে বলে আজ সোমবার (৩১ মে) এক বিজ্ঞপ্তিতে জানানো হয় । লকডাউন চলাকালে জরুরি পরিসেবা চালু থাকবে।

জরুরি পরিষেবা যেমন- কৃষি উপকরণ, খাদ্যশস্য পরিবহন, কোভিড টিকা, ত্রাণ বিতরণ, গণমাধ্যমকর্মী, ইন্টারনেট লাইন সংযোগ সংশ্লিষ্টরা লকডাউনের আওতার বাইরে থাকবেন।

কঠোর লকডাউনে সব ধরনের যানবাহন বন্ধ থাকবে। তবে অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী ট্রাক চলাচল করবে। এছাড়া শিল্প কলকারখানার শ্রমিকরা নিজস্ব পরিবহনে যাতায়াত করবেন।

আগামী ৭ দিন বাইরের জেলা থেকে চাঁপাইনবাবগঞ্জে কোনো পরিবহন ঢুকতে পারবে না এবং জেলা থেকে অন্য কোথাও যেতে পারবে না। অর্থাৎ আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে।