গাছে ঝুলছিল অজগর সাপটি, দেখে ফেলেন মানিক

চাঁদপুরের কচুয়া উপজেলার ৩ নম্বর বিতারা ইউনিয়নের উত্তর অভয়পাড়া গ্রামের একটি পুকুর থেকে ৭ ফুট লম্বা একটি অজগর সা’প উ’দ্ধার করা হয়েছে। বুধবার (২ জুন) দুপুরে সা’পটি উ’দ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, বুধবার দুপুর ১টার দিকে উত্তর অভয়পাড়ার ইসমাইল প্রধানীয়া বাড়ির পাশের পুকুরের পাড়ে গাছের ঢালায় হঠাৎ একটি অজগর সা’প দেখা যায়। ওই গ্রামের মানিক নামের এক যুবক। কিছুটা দুর থেকে সা’পটি দেখে কৌতূহলী হয়ে গাছের নিচে যাওয়া মাত্রই সা’পটি পাশের পুকুরের পানিতে নেমে পড়ে।

একপর্যায়ে মানিক নামে ওই যুবকের ডাকে সাড়া দিয়ে আশপাশের অনেকেই সেখানে ছুটে যান। কিন্তু পানিতে নেমে পড়ায় উপস্থিত লোকজনের চোখে অদৃশ্য হয়ে যায় অজগর সা’পটি। এ সময় অজগর সা’প ধ’রার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সহযোগিতা চাওয়া হয়।পরে পুকুরে জাল ফেলে এক ঘণ্টার চে’ষ্টায় ধ’রা হয় আলোচিত সেই অজগর সা’পটি।

স্থানীয় ইউপি সদস্য ইউনুছ মুন্সী জানান, ধারণা করা হচ্ছে সা’পটি কোনও কবরস্থানে ছিল। হঠাৎ সেটি বেরিয়ে লোকালয়ে আসে। তবে পুকুরে জাল ফেলে সা’পটিকে উ’দ্ধার করা হয়েছে। সা’পটি ধ’রার পর দেখতে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন।

ঢাবি শিক্ষার্থী শরীফুল ইসলাম আরশ বলেন, ‘অজগর সা’প অজপাড়াগাঁয়ে উ’দ্ধারের বি’ষয়টি খুবই অদ্ভুত ব্যাপার। যেহেতু এটি রা’ষ্ট্রীয় সম্পদ তা প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে। কিন্তু উপজেলা প্রাণিসম্পদ ও বন বিভাগ সা’পটি উ’দ্ধারে কিংবা নিয়ে যাওয়ার বি’ষয়ে এখনও কোনও সহযোগিতা করেনি।

উপজেলা নির্বাহী অফিসার দীপায়ণ দাস শুভ বলেন, ‘বি’ষয়টি শুনে আমি তাৎক্ষণিক বন অফিসারকে ফোন করে তার কার্যালয়ের কর্মক’র্তা মোস্তফা মিয়াকে ঘটনাস্থলে পাঠিয়েছি। মোস্তফা মিয়া ঘটনাস্থলে পৌঁছে সা’পটি জনতার হাত থেকে উ’দ্ধার করে কচুয়ায় নিয়ে আসে।’