গলায় বিধেঁছে মাছের কাঁটা ? জেনে নিন ছাড়িয়ে নেওয়ার ৫ উপায়

মাছ ভালবাসেন না এমন বাঙালির সংখ্যাটা খুব একটা বেশি নয়। তবে দৈনন্দিনের ব্যস্ততায়, তাড়াহুড়োয় কাঁটা বাছার ঝামেলার কারণে মাছ এড়িয়ে যান অনেকেই।

তাড়াহুড়োয় খেতে গিয়ে একটা ছোট মাছের কাঁটাও গলায় বিঁধে গেলেই বিপদ! কিন্তু কাঁটার ভয়ে মাছ খাবেন না, তা-ও কি হয়! বেশ কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে যেগু’লি কাজে লাগিয়ে গলায় বিঁধে থাকা মাছের সহজেই ছাড়িয়ে নেওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয়া উপায়গু’লির সম্পর্কে আর নির্ভয়ে যত খুশি খান মাছ।

১) গলায় কাঁটা বিঁধলে গরম পানিতে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে ওই মিশ্রণ পান করুন। পাতিলেবুর রসের অ্যাসিডিক ক্ষ’মতা কাঁটাকে নরম করে দেবে। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাব’ে গলা থেকে।

২) লবণ কাঁটা নরম করতে অত্যন্ত কার্যকর। তবে শুধু লবণ না খেয়ে এক কাপ গরম পানিতে সামান্য লবণ মেশিয়ে নিন। এই গরম লবণ-পানি খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই গলা থেকে নেমে যাব’ে।

৩) গলায় কাঁটা বিঁধলে দেরি না করে সামান্য অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় একটু বেশিই পিচ্ছিল। ফলে অলিভ অয়েল খেলে গলায় বিঁধে থাকা কাঁটা পিছলে সহজেই নেমে যাব’ে।

৪) গলায় কাঁটা বিঁধলে এক কাপ পানির সঙ্গে ২ চামচ ভিনিগার মিশিয়ে খেয়ে নিন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করতে সক্ষ’ম। তাই পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাব’ে।

৫) গলায় কাঁটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মণ্ড করে নিন। এ বার একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির মণ্ডের ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাব’ে।