প্রখ্যাত কণ্ঠশিল্পী ও ও বীর মুক্তিযোদ্ধা মৃণাল কান্তি দত্ত আর নেই

করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় কিশোরগঞ্জের প্রখ্যাত কণ্ঠশিল্পী, নাট্যশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা মৃণাল কান্তি দত্ত মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

শুক্রবার (১৬ জুলাই) দিবাগত রাত সাড়ে ১০টায় কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

মৃণাল কান্তি দত্ত করোনা আক্রান্ত হওয়ার পর বেশ কিছুদিন ধরে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুতে জেলার সাংস্কৃতিক পাড়ায় শোকের ছায়া নেমে এসেছে।

মৃণাল কান্তি দত্ত ১৯৪৪ সালের ১ জানুয়ারি জেলার কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বনগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছি‌লেন।

এছাড়াও তিনি জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী কালীবাড়ি ও কটিয়াদী সমিতির সভাপতিসহ বিভিন্ন সামা‌জিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠ‌নে নেতৃত্ব দি‌য়ে‌ছেন। বর্তমানে জেলা শহরের নীলগঞ্জ এলাকায় বসবাস করতেন। মৃত্যুকালে তিনি ২ ছেলে, ২ মেয়েসহ আত্মীয়-স্বজন ও বহু গুণগ্রাহী রেখে গেছেন।

মৃণাল কান্তি দত্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের তালিকাভুক্ত শিল্পী ছিলেন। তিনি জেলা শহরের স্টেশন রোডের দত্ত স্টুডিওর স্বত্বাধিকারী ছিলেন।

মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি আগরতলার বিভিন্ন আশ্রয় শিবিরে ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রে নিজের লেখা গান পরিবেশন করে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিলেন। সে সময় তিনি আগরতলায় গঠিত বাংলাদেশ সাংস্কৃতিক সংস্থার সাথেও যুক্ত ছিলেন।

নাট্যশিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১৫-২০১৬ সালে এই কৃতী নাট্যশিল্পী ও নাট্য নির্দেশককে নাট্যকলা ক্যাটাগরিতে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’য় ভূষিত করা হয়।