‘কোহলির জায়গায় আমি থাকলে থাপ্পড় মেরে দিতাম’

ইংল্যান্ড সফরে নটিংহ্যাম এবং লর্ডস টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করে ভারত। ঐতিহ্যবাহী লর্ডসে জয় পেলেও নটিংহ্যামে জয়ের সম্ভাবনা জাগিয়েও বৃষ্টির বাগড়ায় কাঙ্খিত জয় পায়নি বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি।

পরপর দুই টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের পর হেডিংলিতে গিয়ে বাজে ব্যাটিংয়ের কারণে ইনিংস ও ৭৬ রানের ব্যবধানে হেরে কঠোর সমালোচনার মুখে পড়েছে ভারত।

শনিবার লিডসে ইনিংসও ৭৬ রানের ব্যবধানে পরাজয়ের পর সংবাদ সম্মেলনে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় অধিনায়ক কোহলিকে। বিরাট কোহলি সাংবাদিকদের একটি প্রশ্নের উত্তর দিচ্ছেন এমন ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ওই ভিডিওতে কোহলি বলছিলেন, ‘যে বলটা ব্যাকফুটে খেলা দরকার, সেটা ফ্রন্টফুটে খেলা হচ্ছে।’ কোহলির সেই উত্তর পুরোপুরি শেষ হওয়ার আগেই একজন বিরাটকে পাল্টা প্রশ্ন করে বলেন, ‘অবশ্যই ইংল্যান্ড ফুল লেংথে বল করছে এবং প্যাড লক্ষ্য করে আক্রমণ করছে। যখন পিছনে যাওয়ার সুযোগ আছে, ভারতকে দেখে মনে হচ্ছে যে অনেক রানের সুযোগ হারাচ্ছে।’

সাংবাদিকের এমন প্রশ্নে কোহলি হয়তো ভেতরে ভেতরে খুবই রেগে গিয়েছিলেন। সংযমের পরিচয় দিয়ে কোহলি বলেন, ‘আচ্ছা, ধন্যবাদ।‘

কোহলির উত্তর না শুনেই যেভাবে কথা থামিয়ে দেওয়া হয়েছে তা ভালো চোখে দেখেননি তার সমর্থকরা। এক নেটিজেন সেই ভিডিও পোস্ট করে লিখেছেন, ‘রূঢ় হব না, রূঢ় হব না’। আবার আরেকজন লিখেছেন, ‘আমি এমনিতে শান্ত-শিষ্ট প্রকৃতির। কিন্তু কোহলির জায়গায় আমি থাকলে থাপ্পড় মেরে দিতাম।’