শিক্ষার্থীদের জন্য সুখবর দিয়েছেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের মহামারির মধ্যে বন্ধ হয়ে যাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে করোনা বিষয়ে নিজের জন্য নিজেকে সচেতন থাকার তাগিদ দেন তিনি।

আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বক্তব্যে এ কথা বলেন সরকারপ্রধান। এ সময় তিনি সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনায় অংশ নেন। তাছাড়া প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আরও সচেতন থাকারও পরামর্শ দেন।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন আজ ভোরে তুরস্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনি সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন। পরিস্থিতি খারাপ হলে সম্প্রতি তাঁকে তুরস্কে নেওয়া হয়। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

জাতীয় সংসদে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি আরও কয়েকজন সংসদ সদস্য তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় শেখ হাসিনা দেশের করোনা পরিস্থিতি, টিকা আমদানি এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে কথা বলেন। তিনি বলেন, ‘আমরা সারা পৃথিবীতে দেখতে পারছি, কখনো কমে যাচ্ছে আবার কখনো নতুন শক্তি নিয়ে ভাইরাসটি ফিরে আসছে। আমরা আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছি।’

শেখ হাসিনা আরও বলেন, ‘আর টিকার কোনো সমস্যা নেই। যেখান থেকে যতটুকু পারছি আমরা নিয়ে আসছি।’

‘খুব তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দেওয়ার জন্য আমি নির্দেশ দিয়েছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিকা দেওয়া হচ্ছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে যাঁরা কর্মরত আছেন, তাঁদের পরিবারসহ যেন টিকা দেওয়া হয়, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে’, যোগ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে তা আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়।