ব্রাজিলের বিপক্ষে মেসি খেলবেন কিনা জানালেন স্কালোনি

কাতার বিশ্বকাপ বাছাইয়ে ৩২তম মিনিটে মেসিকে মারাত্মক ফাউল করেছিলেন ভেনেজুয়েলার আদ্রিয়ান মার্টিনেজ। যে কারণে ব্রাজিলের বিপক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে পিএসজি তারকা খেলবেন কিনা তা নিয়ে শঙ্কা জেগেছিল। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি সব শঙ্কা উড়িয়ে দিয়ে বলেছেন, মেসি এ ম্যাচে খেলবেন।

রোববার (৫ সেপ্টেম্বর) দিবাগত রাত ১টায় ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এই ম্যাচকে সামনে রেখে সংবাদ সম্মেলনে স্কালোনি বলেন, লিও এখন ভালো আছে। তবে চোটটা ভয়ের কারণ ছিল আমাদের জন্য। কিন্তু এখন সে ১০০ ভাগ ফিট, আমরা এটা নিয়ে আরও কাজ করব।’

গত জুলাইয়ে কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। সেই ব্রাজিলকে হালকাভাবে নিচ্ছেন না আর্জেন্টিনা কোচ। তিনি বলেন, ‘ব্রাজিল আমাদের জন্য শক্তীশালী প্রতিপক্ষ। তারা অনেক উদ্দীপনা নিয়ে আমাদের বিপক্ষে খেলবে। এটা না বললেও চলে। তবে আমরাও ছেড়ে দেব না, সর্বোচ্চ চেষ্টা করব ওদের হারানোর জন্য। এরইমধ্যে ওদের বিপক্ষে আমাদের দলের লাইনআপ কেমন হবে তা নিয়ে একটু ভেবেছিলাম। দলে হয়তো আগের ম্যাচের থেকে পরিবর্তন আসতে পারে।’

ভেনেজুয়েলাকে হারিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে দারুণ জয় পায় আর্জেন্টিনা। দশ জনের ভেনেজুয়েলাকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তেরা। এ জয়ে ৭ ম্যাচশেষে ১৫ পয়েন্ট সংগ্রহ করেছে মেসি বাহিনী। ম্যাচে ৩২তম মিনিটে মেসিকে ভয়ঙ্কর ট্যাকল করে লাল কার্ড দেখেন আদ্রিয়ান। ভেনেজুয়েলার বিপক্ষে শুরু থেকেই অপ্রতিরোধ্য ছিল আর্জেন্টিনা। কারাকাসেও স্বাগতিকদের ওপর শুরু থেকেই ছড়ি ঘুড়িয়েছে স্কালোনির দল। ৫ মিনিটেই এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। কিন্তু দলের প্রাণভোমরা মেসি সুযোগ কাজে লাগাতে পারেননি। ৩১ মিনিটে দশ জনের দলে পরিণত হয় ভেনেজুয়েলা। মেসিকে ফাউল করে লাল কার্ড দেখেন মার্টিনেজ। গোলের খরা কাটাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যায় আলবিসেলেস্তেরা।

অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে অপেক্ষার অবসান করেন লওতারো মার্তিনেজ। লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। ৭১ মিনিটে ব্যবধান ২-০ করেন মিডফিল্ডার জোয়াকিন কোরেয়া। ম্যাচে ফিরতে একের পর এক চেষ্টা করেও গোল পায়নি ভেনেজুয়েলা। উল্টো তিন মিনিট পর আলবিসেলেস্তদের ৩-০ গোলে এগিয়ে নেন স্ট্রাইকার অ্যাঞ্জেল কোরেয়া। তিন গোল হজম করে হুশ ফেরে ভেনেজুয়েলার। ম্যাচের শেষ বাঁশি বাজার আগে পেনাল্টি থেকে সান্ত্বনার গোল করেন সোতেলদো। ভেনেজুয়েলাকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।