বন্ধ থাকছে যেসব শ্রেণির ক্লাস

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এদিন প্রাথমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও বন্ধ থাকছে প্রাক‌-প্রাথমিক, প্লে গ্রুপ, নার্সারি ও কেজি স্তরের শিক্ষা।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে প্রাক‌-প্রাথমিক শিক্ষা সশরীরে চালু করা হবে। এখন প্রাথমিকের প্রথম শ্রেণি থেকে ক্লাস শুরু হবে।

এর আগে আজ বিকেলে ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে বৈঠক বসে আন্তঃমন্ত্রণালয়। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী জানান, করোনার সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে ১২ সেপ্টেম্বর থেকে সব পর্যায়ের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষের পাঠদান শুরু হবে। তবে শুরুতে কেবল এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে এক দিন করে হবে। পরিস্থিতি বিবেচনায় পরে তা পর্যায়ক্রমে বাড়ানো হবে।

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফের গত ২৪ আগস্ট প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯-এর কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম দেশ। দীর্ঘ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে প্রায় চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যা চলতি বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এরপর আর নতুন করে ছুটি বাড়ছে না।