এইচএসসি পরীক্ষার্থীদের ৮ম সপ্তাহের আ্যসাইনমেন্ট প্রকাশ

আগামী ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ৮ম সপ্তাহের আ্যসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

রোববার (৫ সেপ্টেম্বর) মাউশি’র পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

আজ সোমবার (৬ সেপ্টেম্বর) থেকে এই আ্যসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে।
নির্দেশনায় বলা হয়, চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে ৮ম সপ্তাহের বাংলা, জীববিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা, গৃহ ব্যবস্থাপনা এবং পারিবারিক জীবন বিষয়ে আ্যসাইনমেন্ট মূল্যায়ন রুবিক্সসহ প্রণয়ন করা হয়েছে।
এদিকে করোনা ভাইরাস অতিমারির কারণে শিক্ষার্থীদের সুরক্ষায় গতবছরের ১৭ মার্চ থেকে কয়েক দফায় সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। প্রায় সতেরো মাস পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আগামী ১২ সেপ্টেম্বর।
রোববার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই বছরের এসএসসি ও এইচএসসি এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে হবে। অন্যদিকে, প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি শিক্ষার্থী এবং ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিদিন শ্রেণিকক্ষে আসবে। এছাড়া পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরাও রোজ শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে। অন্যদিকে, প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন শিক্ষা প্রতিষ্ঠানে আসতে হবে।
এদিকে দেশের বিশ্ববিদ্যালয়গুলো আগামী মধ্য অক্টোবরের পর খোলার কথা রয়েছে। তবে খোলার তারিখ এগিয়ে আসতে পারে। এ বিষয়ে সিদ্ধান্ত হবে এ সপ্তাহেই।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্কুল-কলেজ খোলার দিনক্ষণ ঠিক হয়ে গেছে, এখন দেশে বিশ্ববিদ্যালয়গুলো কবে খুলবে সেই সিদ্ধান্ত নিতে চলতি সপ্তাহেই উপাচার্যদের সঙ্গে বসা হবে।