শেষ ম্যাচ হারের কারণ জানালেন মাহমুদউল্লাহ

পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে জয় পেয়েছে নিউজিল্যান্ড। তবে শেষ ম্যাচে হারলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। শুধু তাই নয়, এর মধ্য দিয়ে টানা তৃতীয় এবং দেশের মাটিতে ষষ্ঠ সিরিজ জেতে টাইগাররা। বিশ্বকাপের আগে এমন জয় আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

অস্ট্রেলিয়া সিরিজ থেকে রানের জন্য হাহাকার থাকলেও নতুন উইকেটে খেলা হওয়ায় শুক্রবার (১০ সেপ্টেম্বর) রান উঠেছে প্রচুর। এমন ব্যাটিং স্বর্গে পরাজয়ের কারণ হিসেবে ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করেছেন মাহমুদউল্লাহ।

ম্যাচ শেষে সিরিজ জয় ও শেষ ম্যাচে পরাজয়ের অনুভূতি জানিয়েছেন মাহমুদউল্লাহ। বলেন, আজকের ম্যাচটা জেতা দরকার ছিল। কিন্তু আজ নিউজিল্যান্ড দারুণ ব্যাট করেছে। তারা একটা ভালো স্কোর করে। আমরা সেটা তাড়া করতে পারিনি। তবে সিরিজ জিততে পেরে ভালো লাগছে।

মাহমুদউল্লাহ বলেন, আজকের উইকেট খুবই ভালো ছিল। কিন্তু আমরা শেষটা ঠিকঠাক করতে পারিনি। শেষ দুই ওভারে বেশ কিছু রান প্রয়োজন ছিল। কিন্তু তাদের বোলাররা, বিশেষ করে স্পিনাররা ভালো বল করেছে। তারা ম্যাচ বের করে নিয়েছে। সব কৃতিত্ব তাদেরই।

তবে টানা তিন সিরিজ জয় দলকে আত্মবিশ্বাস দেবে বলেই মনে করেন অধিনায়ক। বলেন, সবশেষ তিন সিরিজে আমরা ভালো ক্রিকেট খেলেছি। টানা তিনটি সিরিজ জিতেছি। দলের জন্য অবশ্যই এটা ভালো হয়েছে। আশা করছি, এই জয়গুলো থেকে পাওয়া আত্মবিশ্বাস বিশ্বকাপে কাজে দেবে।

শুক্রবার মিরপুরে এই ম্যাচে খেলেননি অলরাউন্ডার সাকিব আল হাসান। তার স্থলে দলে ফেরেন সৌম্য সরকার। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়া বেশ ক‌’জনকে সুযোগ দেওয়া হয় শেষ ম্যাচে। শামীম হোসেন, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদকেও সুযোগ দেওয়া হয় এই ম্যাচে। দলে ছিলেন না মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। শেষ পর্যন্ত ২৭ রানে হেরে যায় বাংলাদেশ।

এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম। তবে সিরিজ জয়ে দারুণ অবদান রাখার পুরস্কার পেয়েছেন স্পিনার নাসুম আহমেদ। হয়েছেন ম্যান অব দ্য সিরিজ। যদিও তার সঙ্গে ভাগ বসিয়েছেন কিউই অধিনায়কও।