ভারতকে হারিয়ে মাসের সেরা রুট

আগস্ট মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। পুরুষদের ক্যাটাগরিতে আগস্ট মাসের সেরা ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। নারী ক্যাটাগরিতে সেরা হয়েছেন আয়ারল্যান্ড তারকা ইমার রিচার্ডসন।

আগস্টের সেরা খেলোয়াড় হিসেবে মনোনয়ন পেয়েছিলেন ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহ ও পাকিস্তানের পেসার শাহীন শাহ আফ্রিদি। তবে এই দুজনকে পেছনে ফেলে প্রথম কোনও ইংলিশ ক্রিকেটার হিসেবে মাসের সেরার মুকুট মাথায় উঠেছে রুটের।

ভারতের বিপক্ষে আগস্টে তিন টেস্টে ৫০৭ রান করেন ইংলিশ অধিনায়ক। টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজে তিনটি সেঞ্চুরি করেন তিনি। যার মধ্যে লর্ডসে খেলেন অপরাজিত ১৮০ রানের ইনিংস। এর ফলে আইসিসির এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের আসনও দখল করেছেন জো রুট।

উল্লেখ্য, আইসিসির প্লেয়ার অব দ্যা মান্থ নির্বাচনের ক্ষেত্রে আইসিসির ভোটিং একাডেমির ৯০ শতাংশ ও ক্রিকেট সমর্থকদের ১০ শতাংশ ভোটের মাধ্যমে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটারকে।

এই প্রক্রিয়া শুরু হয় চলতি বছরের জানুয়ারি মাসে। এরপরের টানা তিন মাস সেরার স্বীকৃতি পান ভারতীয় ক্রিকেটাররা। তারা ঋষভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমার। এপ্রিলে আইসিসির সেরা ক্রিকেটার হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এছাড়া মে ও জুলাই মাসে এই খেতাব ওঠে দুই টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের হাতে। জুনে কিউই ব্যাটসম্যান ডেভন কনওয়ে পান এই খেতাব।

এদিকে, আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে দুর্দান্ত অলরাউন্ডিং পারফর্ম করেন রিচার্ডসন।