মডেলের চুল ভুলভাবে কাটায় সেলুনকে ২ কোটি রুপি জরিমানা!

মডেলের চুল ভুলভাবে কাটার অভিযোগে ভারতের ভোক্তা অধিকার সংরক্ষণ আদালত একটি সেলুনকে ২ কোটি রুপি জরিমানা দেওয়ার নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এ রায় দেওয়া হয়। আগামী ৮ সপ্তাহের মধ্যে ওই ক্ষতিপূরণ দিতে হবে বলে নির্দেশ দিয়েছে ন্যাশনাল কনজ্যুমার ডিসপুটস রেড্রেসেল কমিশন (এনসিডিআরসি)।

ঘটনাটি ২০১৮ সালের ১২ এপ্রিলে দিল্লির মৌর্য হোটেলের। এক সাক্ষাৎকারের আগে হোটেলের সেলুনে চুল কাটাতে গিয়েছিলেন মডেল আশনা রায়। তার অভিযোগ ছিল, চুল যেভাবে কাটার নির্দেশ তিনি দিয়েছিলেন সেভাবে কাটা হয়নি। তিনি বলেছিলেন মাত্র ৪ ইঞ্চি ছোট করার জন্য কিন্তু হেয়ার ড্রেসার অনেক ছোট করে ফেলেন। অতিরিক্ত অ্যামোনিয়া ব্যবহার করে চুলেরও ক্ষতি করা হয়েছে বলে অভিযোগ করেন এই মডেল।

খবরে বলা হয়েছে, ওই মডেল তাল লম্বা চুলের কারণে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে কাজ করতেন। কিন্তু চুল ছোট করার ফলে তাকে অনেক লোকসানের মুখে পড়তে হয়েছে।

কমিশনের পর্যবেক্ষণে উঠে এসেছে, চুল সৌন্দর্যের প্রতীক। চুল নিয়ে তারা যথেষ্ট সচেতন। চুলের সঙ্গে নারীদের একটা আবেগ জড়িয়ে আছে। ওই মডেল চুলের সামগ্রীর বিজ্ঞাপন করেন। কিন্তু তার কথামতো চুল না কাটায় ওই মডেলের কাজ পেতে অনেক সমস্যা হয়েছে। সামগ্রিক পর্যবেক্ষণের পরই হোটেল কর্তৃপক্ষকে দুই কেটি রুপি ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কমিশন।

দিল্লিভিত্তিক হোটেলটি এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে। তবে এই রায় সম্পর্কে তাদের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

সূত্রঃ ভোরের পাতা