পোখারাকে কাঁপিয়ে দিচ্ছে তামিমরা

চোট কাটিয়ে মাঠে ফিরেছেন টাইগারদের ওয়ানডে কাপ্তান তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলছেন বাঁহাতি ওপেনার। রোববার (২৬ সেপ্টেম্বর) দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে তামিম ইকবালের দলকে ফিল্ডিংয়ে পাঠায় পোখারা রাহিনোস।

নেপালের কীর্তিপুরে ব্যাট করতে নেই বিপর্যয়ে পড়ে পোখারা। শুরুতেই ডাক মেরে ফেরেন ওপেনার রিচার্ড লেভি। ক্রিজে এসে বিপিন রাওয়াল ৬ রান তুলতে পেরেছেন। এর পরেই অধিনায়ক বিনোদ ভাণ্ডারি ফেরেন ডাক মেরে।

৮ বলে মাত্র ১ রান করেই করেই দুর্গেশ গুপ্তার শিকার হন আরেক ওপেনার সুনীল ডামালা। শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন লোকেশ বাম। আসেলা গুনারত্নে ক্রিজে এসে হাল ধরছিলেন। কিন্তু লঙ্কান তারকাকে রান আউট করে সাজঘরে ফেরান তামিম ইকবাল। প্যাভিলিয়নে ফেরার আগে ১৬ বলে ২৩ রান সংগ্রহ করেন এই ডানহাতি।

এরপর কেসরিক উইলিয়ামসও শূন্য রানে সাজঘরের পথ ধরেন। ক্রিজে আছেন বিবেক যাদব ও বিক্রম সব। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১০ ওভার এক বলে ৭ উইকেট খুঁইয়ে ৬৫ রান সংগ্রহ করেছে পোখারা। বৃষ্টির কারণে খেলা আপাতত বন্ধ রয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন না তামিম। বিশ্বকাপ দল ঘোষণার আগেই নিজেকে সরিয়ে নেন তিনি। এই অবসর সময়টাতে বসে থাকতে চান না এই ড্যাশিং ওপেনার। তাই ইপিএল খেলছেন।

হিমালয়ের দেশে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে গিয়ে বেশ রোমাঞ্চিত তামিম। যদিও নেপালে যেতে বেশ বিপত্তিতে পড়তে হয়েছে তাকে। গত শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ভোরে দেশ ছাড়েন তামিম। ফ্লাইট জটিলতায় প্রায় ৮ গুণ বেশি সময় ব্যয় করে তাকে যেতে হয়েছে নেপালে।

কাঠমান্ডু পৌঁছে তামিম জানান, ‌‘ইনজুরি কাটিয়ে অনেকটাই ফিট হয়েছি। আমি খুবই রোমাঞ্চিত। এই প্রথম নেপালে আসলাম। ২০১৪ বিশ্বকাপে নেপালের বিপক্ষে একটি ম্যাচ খেলেছিলাম। এটা ভালো একটা টুর্নামেন্ট। আমি ইপিএলে খেলতে মুখিয়ে আছি। দলের জন্য ভালো কিছু করতে চাই। দলের সঙ্গে আমার যোগাযোগ ছিল। এটা আমার জন্য নতুন চ্যালেঞ্জ। গত ২-৩ মাস ধরেই আমি ইনজুরিতে ছিলাম। তবে দেশে গত ২ সপ্তাহ অনুশীলন করেছি। এখন ভালো বোধ করছি। আশা করছি, ভালো শুরু করব। আসরে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করব।‌’

ঢাকা ছাড়ার আগে শেষবারের মতো মিরপুরে অনুশীলন করেছেন তামিম। এদিন ছেলে আরহামকে নিয়ে মাঠে আসেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।